Home National শুরু বাজেট অধিবেশ, প্রধানমন্ত্রীর নিশানায় বিরোধীরা, যা বললেন রাষ্ট্রপতি…

শুরু বাজেট অধিবেশ, প্রধানমন্ত্রীর নিশানায় বিরোধীরা, যা বললেন রাষ্ট্রপতি…

by Shreya Maji
29 views

মহানগর ডেস্ক: আগামীকাল লক্ষ্মীবারে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাঁর আগেই আজ শুরু হয়ে গিয়েছে পার্লামেন্টে বাজেট অধিবেশন। বুধবার সংসদের বাজেট অধিবেশন শুরু হয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নতুন সংসদ ভবনে লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে উদ্বোধনী ভাষণ দেওয়ার মাধ্যমে।  নতুন সংসদ ভবনে অর্থমন্ত্রী  এই প্রথম বাজেট পেশ করবেন। যদিও লোকসভা ভোট সামনে। নতুন সরকার গঠন হলে সম্পূর্ণ বাজেট পেশ হবে তএ তার আগে এই বাজেটেও গোটা দেশের নজর থাকছে।

উদ্বোধনী ভাষণে  রাষ্ট্রপতি বলেছেন,  তিনি আশা করেছিলেন অধিবেশন চলাকালীন সংসদে অর্থপূর্ণ আলোচনা হবে। রাষ্ট্রপতি এদিন বলেন, “”নতুন সংসদ ভবনে এটাই আমার প্রথম ভাষণ। অমৃত কালের শুরুতে এই জমকালো ভবনটি তৈরি করা হয়েছে। এতে ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’-এর সুবাস রয়েছে…এতে গণতান্ত্রিক ও সম্মানের সংকল্পও রয়েছে। সংসদীয় ঐতিহ্য। এর পাশাপাশি, ২১ শতকের নতুন ভারতের নতুন ঐতিহ্য গড়ার সংকল্পও রয়েছে। আমি নিশ্চিত যে এই নতুন ভবনে নীতির বিষয়ে অর্থপূর্ণ কথোপকথন হবে” তিনি আরও বলেছেন,  “মেক ইন ইন্ডিয়া ও আত্মনির্ভর ভারত আমাদের শক্তি হয়ে উঠেছে। সরকার বিশ্বাস করে উন্নত ভারত চারটি স্তম্ভের উপরে দাঁড়িয়ে থাকবে- যুবশক্তি, নারীশক্তি, কৃষক ও গরিব। ফ্রাজাইল ৫’ থেকে আজ ভারতের অর্থনীতি বিগত ১০ বছরে বিশ্বের সবথেকে শক্তিশালী পাঁচ অর্থনীতির মধ্যে অন্যতম হয়ে উঠেছে। আগে দেশের মুদ্রাস্ফীতি দুই সংখ্য়ার ছিল, তা বর্তমানে মাত্র ৪ শতাংশে নেমে দাঁড়িয়েছে। আমি সংসদের সকল সংসদদের অভিনন্দন জানাতে চাই নারী শক্তি অধিনিয়ম (নারী সংরক্ষণ বিল) পাশ করার জন্য। আজ আমরা দেশের যে সাফল্য দেখছি, তা বিগত ১০ বছরের কঠোর পরিশ্রমের ফল। আমরা শৈশব থেকে ‘গরিবি হঠাও’ স্লোগান শুনেছি, কিন্তু এই প্রথম দরিদ্রতা দূর করার জন্য় ব্যাপক স্তরে কাজ করা হচ্ছে।”

 অন্যদিকে, বাজেট অধিবেশন শুরুর আগে সংসদ চত্বরের বাইরে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “গত অধিবেশনে অনেক সাংসদরাই নিজের ইচ্ছে মতো আচরণ করেছেন। যে সকল সাংসদের অভ্যাস রয়েছে গণতান্ত্রিক মূল্য়বোধ ছিড়ে ফেলার, সংসদ বিরোধী আচরণ করার, আশা করি তারা নিজেদের আত্মসমীক্ষা করবেন, ভাববেন যে সাংসদ হিসাবে তারা কী কাজ করবেন। যারা সংসদে অশান্তি সৃষ্টি করেন, তাদের কেউ মনে রাখবে না। এই বাজেট অধিবেশন অনুশোচনা করার ও ইতিবাচক ছাপ রেখে যাওয়ার সুযোগ। আমি সকল সাংসদের কাছে অনুরোধ করছি এমন সুযোগ হাতছাড়া করবেন না। নিজেদের সেরাটুকু দিন।”  তবে যাই হোক,  সকলের চোখ থাকবে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দিকে, যিনি  ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করতে চলেছেন। এই  বাজেটের মধ্যে দিয়ে অর্থমন্ত্রী কেন্দ্র সরকারের  অগ্রাধিকারগুলির অন্তর্দৃষ্টি প্রদান করবেন৷

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved