Home National রাজার সঙ্গে বৈঠক করতে ২ দিনের ভুটান সফরে প্রধানমন্ত্রী মোদী

রাজার সঙ্গে বৈঠক করতে ২ দিনের ভুটান সফরে প্রধানমন্ত্রী মোদী

by Shreya Maji
55 views

মহানগর ডেস্ক: ২ দিনের জন্য ভুটান সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ২১ থেকে ২২ মার্চের মধ্যে নির্ধারিত সফরটি ভুটানের দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে স্থগিত করা হয়েছিল। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতেই  মোদীর এই সফর। প্রতিবেশী দেশে গিয়ে সেখানের রাজার সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী।

 এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে,   ভারত এবং ভুটান “একটি অনন্য এবং স্থায়ী অংশীদারিত্ব ভাগ করে যা পারস্পরিক বিশ্বাস, বোঝাপড়া এবং সদিচ্ছায় নিহিত”। এই সফর নিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, “ভুটানের পথে, যেখানে আমি ভারত-ভুটান অংশীদারিত্বকে আরও দৃঢ় করার লক্ষ্যে বিভিন্ন  অনুষ্ঠানে যোগ দেব। আমি ভুটানের রাজা মহামান্য, চতুর্থ দ্রুক গ্যালপো এবং প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার জন্য উন্মুখ।” মোদীর এই সফর নিয়ে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, “আমাদের  শেয়ার করা আধ্যাত্মিক ঐতিহ্য এবং জনগণের মধ্যে উষ্ণ সম্পর্ক আমাদের ব্যতিক্রমী সম্পর্কের গভীরতা এবং প্রাণবন্ততা যোগ করে।”

সফরের সময়, প্রধানমন্ত্রী মোদি ভুটানের রাজা মহামান্য জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং ভুটানের চতুর্থ রাজা মহামহিম জিগমে সিংয়ে ওয়াংচুকের সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী  তাঁর ভুটানি সমকক্ষ শেরিং তোবগে-এর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।  ভুটানে প্রধানমন্ত্রীকে মোদীকে ঐতিহ্যবাহী বৌদ্ধ বিহার এবং ভুটান সরকারের আসন তাশিছো জং-এ একটি জমকালো স্বাগত জানানোর কথা রয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে গত সপ্তাহে ভারতে পাঁচ দিনের সফরে ছিলেন, জানুয়ারিতে শীর্ষ পদের দায়িত্ব নেওয়ার পর  তাঁর ভারতে প্রথম বিদেশ সফর ছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved