Home National নয়া মাইলফলক, আবুধাবির প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করলেন PM Modi

নয়া মাইলফলক, আবুধাবির প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করলেন PM Modi

by Shreya Maji
28 views

মহানগর ডেস্ক: মধ্যপ্রাচ্যে ভারতীয় সম্প্রদায়ের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক তৈরি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবুধাবির প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  যা  ওই অঞ্চলের বৃহত্তম। এই মন্দির উদ্বোধন নয়া ইতিহাস সৃষ্টি করবে বলেই মনে  করছেন আন্তর্জাতিক মহল।

 ২৭ একর জুড়ে বিস্তৃত এবং ৭০০ কোটিরও বেশি ব্যয়ে নির্মিত BAPS হিন্দু মন্দিরটিকে ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে গভীর সম্পর্কের একটি চিহ্ন হিসাবেও দেখা  হচ্ছে। প্রধানমন্ত্রী মোদী যিনি দু’দিনের সফরে সংযুক্ত আরব আমিরাত রয়েছেন এবং আজ বুধবারের শেষে কাতারের উদ্দেশ্যে রওনা হবেন। মঙ্গলবার একটি মেগা ডায়াস্পোরা অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় মোদী সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের প্রশংসা করেছিলেন এবং বলেছিলেন যে তৎকালীন যুবরাজ  ২০১৫ সালে নেতাদের বৈঠকে মন্দিরের জন্য জমি দান করতে সম্মত হয়েছিল। নমো বলেছেন, “আমি এখানে BAPS মন্দির নির্মাণকে ভারতের প্রতি আপনার ভালবাসা এবং সংযুক্ত আরব আমিরাতের উজ্জ্বল ভবিষ্যতের জন্য আপনার দৃষ্টিভঙ্গির প্রতিফলন হিসাবে বিবেচনা করি। এটি আপনার সমর্থন ছাড়া সম্ভব হত না। আমাদের প্রথম বৈঠকের সময়, আমি আপনার জন্য একটি সহজ অনুরোধ করেছিলাম। এটি দেখার জন্য এবং আপনি একটি তাত্ক্ষণিক সিদ্ধান্ত নিয়েছিলেন, আমাকে বলেছিলেন ‘যে কোনও জমিতে আপনার আঙুল রাখুন, আপনি এটি পাবেন।”

বোচাসানবাসী শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা (BAPS) দ্বারা নির্মিত মন্দিরটি আল রাহবার কাছে আবু মরেখাহতে অবস্থিত। বুধবার সকালে মন্দিরে প্রতিমা প্রতিষ্ঠার অনুষ্ঠান শুরু হয়।  মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে যে সাতটি আমিরাতের প্রতিনিধিত্ব করে তেমন ভাবেই মন্দিরে সাতটি শিখর  তৈরি করা হয়েছে। BAPS-এর আন্তর্জাতিক সম্পর্কের প্রধান স্বামী ব্রহ্মবিহারীদাস বলেছেন,  “সাতটি শিখরে দেবতার মূর্তি রয়েছে, যার মধ্যে রয়েছে ভগবান রাম, ভগবান শিব, ভগবান জগন্নাথ, ভগবান কৃষ্ণ, ভগবান স্বামীনারায়ণ (ভগবান কৃষ্ণের পুনর্জন্ম হিসাবে বিবেচিত), তিরুপতি বালাজি এবং ভগবান আয়াপ্পা। সাতটি শিখর সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের প্রতিনিধিত্ব করে।”  তিনি আরও বলেছেন,  “সাতটি শিখর সাতটি গুরুত্বপূর্ণ দেবতার প্রতিও শ্রদ্ধা জানায়, সংস্কৃতি এবং ধর্মের আন্তঃসংযোগের উপর জোর দেয়৷ সাধারণত, আমাদের মন্দিরগুলি হয় একটি, তিনটি বা পাঁচটি কিন্তু সাতটি শিখরে সাতটি আমিরাতের ঐক্যের প্রতি আমাদের কৃতজ্ঞতা প্রকাশ করে৷ একই সময়ে, সাতটি শিখরে সাতটি গুরুত্বপূর্ণ দেবতাকে স্থাপিত করে… সর্পিলগুলির লক্ষ্য বহুসাংস্কৃতিক ল্যান্ডস্কেপে একতা ও সম্প্রীতি প্রচার করা।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved