Home National আজ নতুন ৯টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, বাংলা পাচ্ছে আরও ২টি

আজ নতুন ৯টি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, বাংলা পাচ্ছে আরও ২টি

by Shreya Maji
1 views

 নয়াদিল্লি: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশজুড়ে নতুন ৯টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat trains) ট্রেন পরিষেবা চালু করবেন। যার মধ্যে বাংলা পেতে চলেছে আরও ২টি নতুন ট্রেন। বন্দে ভারত এক্সপ্রেস যাত্রীদেড় অনেক সুবিধা করে দিয়েছে। সুপারফাস্ট এই এক্সপ্রেস ট্রেন নিত্যযাত্রীদের সময় বাঁচাচ্ছে অনেক। নতুন ৯ড়ি রুট যে যাতায়াত আরও সুবিধা করে দেবে তা আর বলার অপেক্ষা রাখে না। নতুন ৯টি রুটে আজ ১১টি রাজ্য নতুন করে বন্দে ভারত পেতে চলেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর লোকসভা নির্বাচনী এলাকা বারাণসীতে একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপনের একদিন পরেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ রবিবার দুপুর ১২.৩০ মিনিটে  ১১টি রাজ্য জুড়ে  ৯টি বন্দে ভারত ট্রেনের পতাকা উন্মোচন করবেন। দেখে নিন কোন কোন জায়গা দিয়ে চলবে এই ট্রেন……

১. উদয়পুর-জয়পুর বন্দে ভারত এক্সপ্রেস
২. তিরুনেলভেলি-মাদুরাই-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস
৩. হায়দ্রাবাদ-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস
৪. বিজয়ওয়াড়া-চেন্নাই (রেনিগুন্টা হয়ে) বন্দে ভারত এক্সপ্রেস
৫. পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস
৬. কাসারগোদ-তিরুবনন্তপুরম বন্দে ভারত এক্সপ্রেস
৭. রাউরকেলা-ভুবনেশ্বর-পুরী বন্দে ভারত এক্সপ্রেস
৮. রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস
৯. জামনগর-আমেদাবাদ বন্দে ভারত এক্সপ্রেস

এই ৯টি(Vande Bharat trains) ট্রেন রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরালা, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাট অন্তর্ভুক্ত ১১টি রাজ্য জুড়ে চলবে। রেল মন্ত্রকের মতে, বন্দে ভারত ট্রেনগুলি সারা দেশের গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থানগুলির সংযোগ উন্নত করবে। দুটি বন্দে ভারত রুট – রাউরকেলা-ভুবনেশ্বর-পুরী এবং তিরুনেলভেলি-মাদুরাই-চেন্নাই যথাক্রমে পুরী এবং মাদুরাইয়ের ধর্মীয় শহরগুলিকে সংযুক্ত করবে। বিজয়ওয়াড়া-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস রেনিগুন্টা রুটে চলাচল করবে এবং একটি বিখ্যাত তীর্থস্থান শহর তিরুপতিতে সংযুক্ত হবে। বন্দে ভারত ট্রেনগুলি বিশ্ব-মানের সুযোগ-সুবিধা এবং উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যের সঙ্গে সজ্জিত, কাভাচ প্রযুক্তি সহ যা লোকো পাইলট তা করতে ব্যর্থ হলে স্বয়ংক্রিয়ভাবে ব্রেক প্রয়োগ করে ট্রেনের গতি নিয়ন্ত্রণ করে। সরকারের মতে, বন্দে ভারত ট্রেনগুলি তাদের নিজ নিজ রুটে দ্রুততম হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved