Home National প্রকাশ্যে প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিগত ডায়েরি, মহত্মা গান্ধীকে নিয়ে যা লিখেছেন তিনি…

প্রকাশ্যে প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিগত ডায়েরি, মহত্মা গান্ধীকে নিয়ে যা লিখেছেন তিনি…

by Shreya Maji
25 views

মহানগর ডেস্ক: আজ ৩০ জানুয়ারী। আজকের দিনেই নাথুরাম গড়সের গুলিতে মৃত্যু হয়েছিল মহাত্মা গান্ধীর। জাতির জনকের  মৃত্যুবার্ষিকীতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  সরকারী সংরক্ষণাগার থেকে নমো তাঁর  ডায়েরি থেকে কাটআউট প্রকাশ করেছে যাতে তিনি  মহাত্মা গান্ধীকে নিয়ে কিছু উদ্ধৃতি লিখে রেখেছেন। মোদীর ব্যক্তিগত ডায়েরিতে কি   লেখা রয়েছে জেনে নিন।

মোদী আর্কাইভ সোশ্যাল মিডিয়ায় লিখেছে “আমরা নরেন্দ্র মোদীর ব্যক্তিগত ডায়েরি থেকে আপনাদের কাছে  সেই পৃষ্ঠাগুলি  নিয়ে এসেছি, যা প্রমাণ করে যে তিনি শুধুমাত্র মহাত্মা গান্ধীর  সম্পর্কে ব্যাপকভাবে পড়েননি, তবে তিনি তার ব্যক্তিগত ডায়েরিতে গান্ধীর উদ্ধৃতিগুলিকে তাঁর কাছে অনুপ্রেরণামূলক মূল্য হিসাবে লিখেছিলেন৷  এই লেখাগুলি পরবর্তীতে  তাঁর মিথস্ক্রিয়াকে গাইড করতে থাকে।”

ডায়েরিতে উল্লিখিত কয়েকটি উদ্ধৃতি হল:

1. “আমার কোন অস্ত্র নেই কিন্তু  সকলের উপর কর্তৃত্ব করতে ভালোবাসি।”

2. “আমার   অহিংসার লোভ একটি অত্যন্ত সক্রিয় শক্তি। এতে ভীরুতা বা এমনকি দুর্বলতার কোনো জায়গা নেই। একজন সহিংস মানুষের জন্য কোনো দিন অহিংস হওয়ার আশা আছে, কিন্তু কাপুরুষের জন্য কেউ নেই।”

3. “পৃথিবীতে মানুষের প্রয়োজনের জন্য যথেষ্ট আছে কিন্তু মানুষের লোভের জন্য নয়।”

4. “যদি রক্তপাত হয়, তা আমাদের নিজেদের হতে দিন। আসুন হত্যা না করে মরার শান্ত সাহস গড়ে তুলি।”

<

/p>

 প্রসঙ্গত উল্লেখ্য,  প্রধানমন্ত্রী আজ সোশ্যাল মিডিয়ায় একটি আন্তরিক পোস্টের মাধ্যমে গান্ধীকে শ্রদ্ধা জানিয়েছেন। নমো তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, “আমি পূজ্য বাপুকে তাঁর পূণ্য তিথিতে শ্রদ্ধা জানাই। আমি তাঁদের   সকলকেও শ্রদ্ধা জানাই যারা আমাদের জাতির জন্য শহীদ হয়েছেন। তাদের আত্মত্যাগ আমাদেরকে জনগণের সেবা করতে এবং আমাদের জাতির জন্য তাদের স্বপ্ন পূরণ করতে অনুপ্রাণিত করে।”  উল্লেখ্য, ভারত স্বাধীন হওয়ার পর ১৯৪৮ সালের এই দিনে নাথুরাম গডসে  মহত্মা গান্ধীকে গুলি করে হত্যা করেছিল। এমনকি  নাথুরাম গডসে এই খুনের জন্য এক বিন্দু অনুসূচনা করেনি। মহত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীকে শহীদ দিবস হিসেবে পালন করা হয়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved