Home National লোকসভা নির্বাচনে ভারত “বিশ্ব রেকর্ড” তৈরি করেছে, কিভাবে জানাল কমিশন

লোকসভা নির্বাচনে ভারত “বিশ্ব রেকর্ড” তৈরি করেছে, কিভাবে জানাল কমিশন

"'লাপাতা জেন্টলম্যান' ফিরে এসেছে।" 

by Shreya Maji
66 views

মহানগর ডেস্ক:  ৪০ দিনের বেশী সময় ধরে চলা সাত সফায় লোকসভা নির্বাচন গত শনিবার শেষ হয়েছে। রাত পোহালেই হবে  ফলপ্রকাশ। ইতিমধ্যেই দেশের একাধিক সংবাদ মাধ্যমের এক্সিট পোল গেরুয়া ঝড় অর্থাৎ মোদী সরকারের ফেরারই ইঙ্গিত দিয়েছে। ের মধ্যেই ভারতের সবথেকে বড় নির্বাচন নিয়ে বড় তথ্য দিল নির্বাচন কমিশন।  ভোট দানের ক্ষেত্রে ভারত “বিশ্ব রেকর্ড” গড়েছে বলেই জানিয়েছে কমিশন।  ২০২৪ সালের লোকসভা নির্বাচনে  ৬৪ কোটিরও বেশি মানুষ ভোট দিয়েছে বলেই জানানো হয়েছে।

 মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সোমবার বলেছেন, এই বছর লোকসভা নির্বাচনে অংশ নিয়ে  ৩১.২ কোটি মহিলা সহ ৬৪.২ কোটি ভোটার নিয়ে ভারত বিশ্ব রেকর্ড তৈরি করেছে।  একটি প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনী  ক্ষেত্রে  ৬৮ হাজারেরও বেশি মনিটরিং টিম এবং দেড় কোটি পোলিং ও নিরাপত্তা কর্মী নিয়োজিত ছিল।  নির্বাচন কমিশনারদের ‘লাপাতা জেন্টলম্যান’ বলে সোশ্যাল মিডিয়ায় যে মিম ছড়িয়ে পড়েছিল তার উল্লেখ করে  রাজীব কুমার বলেছেন , “আমরা সবসময় এখানে ছিলাম, কখনো নিখোঁজ হইনি। ” তারপরেই মজার ছলে বলেছেন, “এখন মিমগুলি  বলতে পারে ‘লাপাতা জেন্টলম্যান’ ফিরে এসেছে।”
  কুমার জানিয়েছেন, ২০২৪ সালের মহাযুদ্ধ পরিচালনার জন্য প্রায় চার লক্ষ যানবাহন, ১৩৫টি বিশেষ ট্রেন এবং১,৬৯২টি বিমান ব্যবহার করা হয়েছিল। তিনি জানান, ”  ২০১৯ সালের ৫৪০টি পুনঃনির্বাচনের  বিপরীতে ২০২৪ সালের  লোকসভা নির্বাচনে মাত্র  ৩৯টি পুনঃনির্বাচন হয়েছে।”   নির্বাচন কমিশন আরও জানিয়েছে যে,  যে জম্মু ও কাশ্মীরে চার দশকের মধ্যে সর্বোচ্চ ভোট পড়েছে ৫৮.৫৮ শতাংশ এবং উপত্যকায় ৫১.০৫ শতাংশ। কমিশনার আরও জানিয়েছেন, ” ২০১৯ সালের ৩,৫০০  কোটির তুলনায়  ২০২৪ সালের লোকসভা নির্বাচনে  নগদ, বিনামূল্যে, মাদক ও মদ সহ ১০ হাজার কোটি টাকা বাজেয়াপ্ত করা  হয়েছে।” আরও জানানো হয়েছে চলতি নির্বাচনে গত বাররে থেকে হিংসার ঘটনাও কম ঘটেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved