Home National খাবেন হাওয়া মহলে স্পেশাল চা, প্রধানমন্ত্রীর সঙ্গে যোগ দেবেন রোড-শোতে, দেখে নিন ম্যাক্রঁ ভারত সফরসূচী

খাবেন হাওয়া মহলে স্পেশাল চা, প্রধানমন্ত্রীর সঙ্গে যোগ দেবেন রোড-শোতে, দেখে নিন ম্যাক্রঁ ভারত সফরসূচী

by Shreya Maji
16 views

মহানগর ডেস্ক: ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ ভারতে তার দুই দিনের রাষ্ট্রীয় সফরের অংশ হিসাবে বৃহস্পতিবার জয়পুরে পৌঁছবেন । চলতি বছরের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ভারত তাঁকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। ম্যাক্রোঁ আমের ফোর্ট থেকে জয়পুরে  তাঁর সফর শুরু করবেন।   প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রোড শো করবেন  এমানুয়েল ম্যাক্রোঁ।

তিনি দুর্গে হেঁটে যাবেন যেখানে  তাঁর জন্য একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে। এরপর তিনি বিশ্বের অন্যতম  ঐতিহ্যবাহী স্থান যন্তর মন্তরে যাবেন। যেখানে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন। ফরাসিদের কাছে ঐতিহাসিক তাৎপর্য থাকায় দুই নেতা যন্তর মন্তরের এলাকা ঘুরে  দেখবেন। প্রধানমন্ত্রী মোদী এবং ম্যাক্রোঁ তারপর হাওয়া মহলে যাত্রাবিরতির  সঙ্গে  যন্তর মন্তর থেকে সাঙ্গানারী গেট পর্যন্ত একটি যৌথ রোডশোতে যাত্রা করবেন।  হাওয়া মহলে একটি ফটো শ্যুটের পরিকল্পনা করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ম্যাক্রন উভয়েই একটি হস্তশিল্পের দোকান এবং একটি চায়ের দোকান পরিদর্শন করবেন। এরপর উভয় নেতা ঐতিহাসিক আলবার্ট হল জাদুঘর পরিদর্শন করবেন। সূত্রের খবর জয়পুর সফরে ফরাসি প্রেসিডেন্ট  জয়পুরের বিখ্যাত নীল রঙের মাটির জিনিসপত্র কিনবেন এবং দাম মেটাবেন ভিম ইউপিআই (BHIM UPI) ব্যবহার করে।

তাঁদের সারাদিনের সফর রামবাগ প্রাসাদে শেষ হবে যেখানে প্রধানমন্ত্রী মোদি ম্যাক্রোঁর জন্য একটি ব্যক্তিগত নৈশভোজের আয়োজন করবেন। এরপর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ দিতে দিল্লি যাবেন ফরাসি প্রেসিডেন্ট। বৃহস্পতিবার বিকেল ৫টা ১৫ মিনিটে একটি ব্রিফিং হওয়ার কথা রয়েছে। বুধবার, পিঙ্ক সিটিতে ম্যাক্রোঁর সফরের আগে রাজস্থান পুলিশ এবং জয়পুর প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা মহড়া পরিচালনা করছিলেন।

এক নজরে  ফরাসি প্রেসিডেন্টের দিল্লি  সফর… 

** দিল্লিতে, ম্যাক্রোঁ প্রধান অতিথি হিসাবে কার্তব্য পথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ দেবেন। ফরাসি সেনাবাহিনীর একটি দল এই বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে প্রস্তুত।

** কুচকাওয়াজ শেষে ম্যাক্রোঁ ফরাসি দূতাবাসে গিয়ে সেখানকার কর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন। সন্ধ্যায়, তিনি ‘অ্যাট হোম’ অনুষ্ঠানে রাষ্ট্রপতি ভবনে থাকবেন, তারপরে একটি সরকারী ভোজন হবে।

** ম্যাক্রোঁর সফর ভারত এবং ফ্রান্সের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের ২৫  তম বার্ষিকী উদযাপনে অংশ হিসাবে দুই পক্ষের মধ্যে প্রতিরক্ষা ও কৌশলগত খাতে বড় ধরনের ঘোষণা হতে পারে। প্রতিরক্ষা ও নিরাপত্তা, পরিচ্ছন্ন শক্তি, বাণিজ্য ও বিনিয়োগ এবং নতুন প্রযুক্তি সহ দুই দেশের মধ্যে সম্পর্কের দ্রুত উন্নতির মধ্যে প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানানো  হয়।

** ম্যাক্রোঁ বিভিন্ন মন্ত্রী, সিইও এবং সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক খাতের ব্যক্তিত্বদের সমন্বয়ে একটি প্রতিনিধি দলের  সঙ্গে ভ্রমণ করবেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved