Home National মোদীর হস্তক্ষেপে মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয় নৌসেনাকে মুক্তি দিল কাতার

মোদীর হস্তক্ষেপে মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয় নৌসেনাকে মুক্তি দিল কাতার

by Mahanagar Desk
23 views
মহানগর ডেস্ক:  কাতারে বন্দি আট জন নৌ সেনাকে মুক্তি দিল কাতারের আদালত। তাদের মৃত্যুদণ্ড দিয়েছিল কাতারের আদালত। সেই নির্দেশ নিয়ে দীর্ঘ দিন ধরে টানাপড়েনের পর সোমবার ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে, ওই আট জনকে ছেড়ে দিয়েছে কাতারের ওই আদালত। তাঁদের মধ্যে সাত জন ইতিমধ্যেই দেশে ফিরে এসেছেন। কাতারের এই সিদ্ধান্তকে কূটনৈতিক জয় হিসাবে দেখছে ভারত সরকার।
কাতারে মৃত্যুদণ্ডে দণ্ডিত ওই আট আধিকারিক হলেন, ক্যাপ্টেন নভতেজ সিংহ গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা এবং নাবিক রাজেশ।
এই প্রসঙ্গে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে সোমবার একটি বিবৃতি জারি করা হয়েছে, তাতে উল্লেখ করা হয়েছে, ‘‘কাতারের সংস্থায় কর্মরত আট প্রাক্তন নৌ সেনা আধিকারিককে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার। আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। ওঁদের মধ্যে সাত জন ইতিমধ্যেই দেশে ফিরেছেন।’’ গত ডিসেম্বরেই ভারতীয় নৌ সেনাদের মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেছিল কাতারের আদালত। সাজা কমিয়ে তাঁদের কারাবাসের নির্দেশ দেওয়া হয়েছিল তখন। ভারত সরকারের তরফে কাতারের আদালতে আনুষ্ঠানিক ভাবে সাজা পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। তার পরেই ওই ৮ নৌসেনা আধিকারিককে মুক্তির সিদ্ধান্ত নেয় কাতারের আদালত।২০২২ সালের অগস্ট মাসে এই আট জন আধিকারিককে আটক করেছিল কাতারের গোয়েন্দা সংস্থা।
মুক্তি পাওয়া সাত নৌসেনা আধিকারিক দিল্লিতে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ বিষয়ে হস্তক্ষেপের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তাঁরা বলেছেন, ‘‘প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া আজ আমাদের পক্ষে এখানে দাঁড়িয়ে থাকা সম্ভব হত না। ভারত সরকারের ক্রমাগত চেষ্টার কারণেই আজ আমাদের দেশে ফেরা সম্ভব হয়েছে।’’

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved