Home National “ঈশ্বরের চেয়ে কম নন” পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ভারতীয় সেনাদের সঙ্গে দেখা করে বললেন প্রতিরক্ষামন্ত্রী

“ঈশ্বরের চেয়ে কম নন” পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ভারতীয় সেনাদের সঙ্গে দেখা করে বললেন প্রতিরক্ষামন্ত্রী

by Shreya Maji
8 views

মহানগর ডেস্ক:  আজ সোমবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সোমবার বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন পরিদর্শন করেছেন এবং  সেই  অঞ্চলে সামগ্রিক সামরিক প্রস্তুতি পর্যালোচনা করেছেন। ভারিতিয় সেনাদের  সম্বোধন  করার সময় রাজনাথ সিং তাঁদের ‘ভগবানের চেয়ে কম নয়’ বলে অভিহিত করেন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর উপস্থিতির ৪০ তম বছর হওয়ার এক সপ্তাহ পরে  সিয়াচেন সফরে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

যে জায়গায় সাধারন মানুষ যাওয়ার কথা ভাবতেই পারে না। সেই দুর্গমের থেকে দুর্গমতর এলাকা থেকেই ভারত মায়ের সুরক্ষায় অতন্দ্র প্রহরীর মত রয়েছেন ;ভারতীয় জওয়ানরা। তাঁদের উদ্দেশ্যেই রাজনাথ সিং বলেছেন, তিনি বলেন, “সিয়াচেন হিমবাহে আপনারা (সেনা) শত্রুকে গুলি করার জন্য এবং গুলি নিতেও প্রস্তুত এবং সেই কারণেই মানুষ শান্তিপূর্ণভাবে উত্সব পালন করতে সক্ষম হয়। একজন রক্ষক হওয়ার দায়িত্ব আপনাদের ঈশ্বরের মর্যাদা দেয়। ঈশ্বর এবং দেবী আমাদের কোন না কোন উপায়ে রক্ষা করেন তাই আপনি আপনার দায়িত্ব পালন করছেন, আপনরা ঈশ্বরের চেয়ে কম নন।”  এদিন প্রতিরক্ষা মন্ত্রী, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সাথে এই অঞ্চলের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেন।

Rajnath Singh Visits Siachen; Reviews Military Preparedness – Kashmir  Observer

রাজনাথ সিং সিয়াচেনে কর্মরত সেনাদের সঙ্গেও মতবিনিময় করেন। কারাকোরাম রেঞ্জের প্রায়  ২০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত সিয়াচেন হিমবাহটি বিশ্বের সর্বোচ্চ সামরিক অঞ্চল হিসাবে পরিচিত যেখানে  জওয়ানদের হিমশীতল এবং উচ্চ বাতাসের  সঙ্গে  লড়াই করতে হং ‘অপারেশন মেঘদূত’-এর অধীনে ভারতীয় সেনাবাহিনী  ১৯৮৪  সালের এপ্রিল মাসে সিয়াচেন হিমবাহের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। ভারতীয় সেনাবাহিনী গত কয়েক বছরে সিয়াচেনে তাদের উপস্থিতি জোরদার করেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved