Home National “রাম লালা মূর্তি দেখতে শিশুর মতো নয়” কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং-এর মন্তব্যে শুরু নতুন বিতর্ক

“রাম লালা মূর্তি দেখতে শিশুর মতো নয়” কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং-এর মন্তব্যে শুরু নতুন বিতর্ক

by Shreya Maji
25 views

মহানগর ডেস্ক:  ২২ রাম মন্দিরের  ‘প্রাণ প্রতিষ্টা’ বা অভিষেক অনুষ্ঠানের আগে গতকাল বৃহস্পতিবার রাম লালার মূর্তি গতকাল অযোধ্যার রাম মন্দিরের অভ্যন্তরে স্থাপন করা  হয়েছে।  সেই   মূর্তির প্রথম ছবি   যা আজ সকালে কেন্দ্রীয় মন্ত্রী শোভা করন্দলাজে শেয়ার করেছেন। যেখানে দেবতাকে   পাঁচ বছরের শিশু হিসাবে দেখানো হয়েছে। কিন্তু রামের মূর্তির প্রথম ছবি সামনে আসার পরেই তাঁর স্বরূপ নিয়ে প্রশ্ন তুললেন  মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। তাঁর মতব্য ঘিরেই শুরু হয়েছে তোলপাড়।

দিগ্বিজয় সিং শুক্রবার বলেছিলেন যে মন্দিরে যে রাম লালা মূর্তি স্থাপন করা হচ্ছে তা কোনও শিশুর মতো নয়।  কংগ্রেস নেতা গুরু শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ জি মহারাজের পরামর্শ তুলে ধরে বলেছেন, রাম জন্মভূমি মন্দিরে ভগবান রামের মূর্তিটি শিশুর আকারে হওয়া উচিত যা মা কৌশল্যার কোলে উপবিষ্ট। এর পরেই  দিগ্বিজয় সিং বলেছেন বর্তমান মূর্তিটি শিশুর মতো দেখাচ্ছে না। সেই মন্তব্য ঘিরেই চর্চার শেষ নেই। কংগ্রেস নেতা এক্সে লিখেছেন, “আমি শুরু থেকেই বলে আসছি, যে রাম লালার মূর্তি বিতর্কিত এবং যে মূর্তি ধ্বংস করা হয়েছিল সেই মূর্তি কোথায়? দ্বিতীয় মূর্তির কি দরকার ছিল? দ্বারকা ও জোশীমঠের আমাদের গুরু প্রয়াত শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ জি মহারাজও পরামর্শ দিয়েছিলেন যে রাম জন্মভূমি মন্দিরে ভগবান রামের মূর্তিটি শিশুর আকারে হওয়া উচিত এবং মা কৌশল্যার কোলে থাকা উচিত। কিন্তু যে মূর্তিটি পবিত্র ভাবে নির্মাণ করা হচ্ছে তা দেখতে শিশুর মতো নয়।”

এই সপ্তাহের শুরুতে, কংগ্রেস নেতা দাবি করেছিলেন যে বিজেপি, ভিএইচপি এবং আরএসএস বাবরি মসজিদ ভেঙে দিতে চেয়েছিল এবং মন্দির তৈরি করতে চায় না কারণ মসজিদটি ভেঙে না যাওয়া পর্যন্ত বিষয়টি সাম্প্রদায়িক ইস্যুতে পরিণত হয় না। তিনি আরও বলেছেন,” কংগ্রেস কখনই অযোধ্যায় রামমন্দির নির্মাণের বিরোধিতা করেনি। বিতর্কিত জমিতে নির্মাণের জন্য আদালতের সিদ্ধান্ত না আসা পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছিল। অ-বিতর্কিত জমিতে ‘ভূমিপুজো’ রাজীব জির সময়েও করা হয়েছিল। নরসিমা রাওজি করেছিলেন। রাম মন্দির নির্মাণের জন্য অ-বিতর্কিত জমিও অধিগ্রহণ করেছেন।” এর পরেই তিনি বিজেপিকে নিশানা করে বলেন, কিন্তু বিজেপি, ভিএইচপি এবং আরএসএস মসজিদ ভাঙতে চেয়েছিল, মন্দির তৈরি করতে পারেনি। কারণ মসজিদ ভাঙা না হওয়া পর্যন্ত ইস্যু হিন্দু-মুসলিম ইস্যু হয়ে ওঠে না। ধ্বংস তাদের আচরণ ও চরিত্রে; অশান্তি ছড়িয়ে রাজনৈতিক ফায়দা নেওয়া। তাদের কৌশল।তাই তাদের স্লোগান ছিল “রাম লালা নিজে আসবেন, মন্দিরও বানাবেন।” উল্লেখ্য, যাকে নিয়ে এত কথা সেই ৫১ ইঞ্চি মূর্তি  মাইসুরের  শিল্পী অরুণ যোগীরাজ দ্বারা  কালো পাথরে নির্মাণ করা হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved