Home National আজ রাম মন্দিরে নিয়ে যাওয়া হবে রাম লালার মূর্তি, হবে শোভাযাত্রা

আজ রাম মন্দিরে নিয়ে যাওয়া হবে রাম লালার মূর্তি, হবে শোভাযাত্রা

by Shreya Maji
27 views

মহানগর ডেস্ক: অযোধ্যা মন্দিরে প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানের আগে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আজ দ্বিতীয়। প্রাণ প্রতিষ্ঠার আগে আজ   বুধবার প্রথম  ভগবান রাম লালার মূর্তি রাম মন্দিরের ভিতরে আনা হবে। যা নিয়েই প্রস্তুতি তুঙ্গে। মাইসুর ভাস্কর অরুণ যোগীরাজের কালো পাথরে খোদাই করা রাম লালা বা শিশু রামের মূর্তি বহনকারী একটি শোভাযাত্রা আজ “পরিসর প্রবেশ” বা “প্রবেশের” জন্য মন্দিরে পৌঁছাবে৷  ভক্তরা পবিত্র সরয়ু নদী থেকে  কলসি করে জল নিয়ে মন্দিরে যাবেন।

নতুন রাম মন্দির  চত্বরে মূর্তি  নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছিল গত রাত থেকেই। মূর্তি, যার ওজন ” ১৫০-২০০ কেজির মধ্যে” যা একটি ক্রেনের সাহায্যে শোভাযাত্রার জন্য গভীর রাতে ফুল দিয়ে সজ্জিত একটি ট্রাকে রাখা হয়েছে। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মতে, দুপুর ১:২০ নাগাদ, মূর্তিটি মন্দির প্রাঙ্গণে প্রবেশের আগে  পর পর কয়েকটি আচার অনুষ্ঠান পালন করা হবে। মন্দির চত্বরে রাম লল্লার মূর্তি আনার আগে জলযাত্রা, তীর্থ পুজো, ব্রাহ্মণ-বটুক-কুমারী-সুবাসিনী পুজো, বর্ধিনী পুজো, কালযাত্রা করা হবে।

 রাম জন্মভূমি তীর্থক্ষেত্র X-এ একটি পোস্টে মন্দিরের প্রধান পুরোহিতের বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, “বুধবার, ১৭ জানুয়ারী, দুপুর ১:২০ টার পরে, জলযাত্রা, তীর্থ পূজা, ব্রাহ্মণ-বটুক-কুমারী-সুবাসিনী পূজা, বর্ধিনী পূজা, কালযাত্রা এবং প্রসাদ প্রাঙ্গণে ভগবান শ্রী রাম লালার মূর্তি  আনা হবে।” মূর্তি নিয়ে শোভাযাত্রাটি মন্দির প্রদক্ষিণ করবে এবং তারপরে প্রতিমাটি ভিতরে স্থাপন করা হবে। আগামীকাল আনুষ্ঠানিকভাবে গর্ভগৃহে প্রতিমা স্থাপন করা হবে।

উল্লেখ্য, ৬ দিনব্যাপী আচার অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে  ২২ জানুয়ারী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা মেগা অনুষ্ঠানে উপস্থিত থাকস্থা শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন ২৩জানুয়ারি থেকে রাম জন্মভূমি মন্দির সাধারণ মানুষের জন্য ‘দর্শনের’ জন্য উন্মুক্ত হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved