Home National দীর্ঘসফরে ইতি, প্রয়াত সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুব্রত রায় 

দীর্ঘসফরে ইতি, প্রয়াত সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুব্রত রায় 

by Mahanagar Desk
7 views

মহানগর ডেস্ক: দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন ভারতের ঘরে ঘরে ব্র্যান্ড নেম হয়ে ওঠা সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সুব্রত রায়। বয়েস হয়েছিল ৭৫। রেখে গেলেন স্ত্রী ও দুই পুত্রকে।

তাঁর জীবনের সফর শুরু হয়েছিল বিহারের আরারিয়া থেকে। জন্ম হয়েছিল ১৯৪৮ সালে। ১৯৭৮ সালে মাত্র দু হাজার টাকা মূলধন করে শুরু করেছিলেন সাহারা ইন্ডিয়া পরিবার। সাফল্যের চূড়োয় পৌঁছতে তাঁকে পেরোতে হয়েছিল দীর্ঘপথ, যে পথে শুরু থেকে কোনওভাবেই ছিল না কুসুমাস্তীর্ণ। সাহারা ইন্ডিয়া পরিবার শুরু করার অনেক পরে তাঁর পরিবার চলে আসে উত্তরপ্রদেশের গোরখপুরে। এরপর তিনি ১৯৯০ সালে লখনউয়ে সাহারার সদর দফতরও প্রতিষ্ঠা করেন। ভারতের বাণিজ্য মানচিত্রে সুব্রত রায় ছিলেন রীতিমতো আলোচিত নাম। তাঁকে তাঁর কর্মীরা সাহারাশ্রী বলেই ডাকতেন। একেবারে তৃণমূল স্তর থেকে ধনী হয়ে ওঠা সাহারা গোষ্ঠীর প্রতিষ্ঠাতার ব্যবসা অর্থলগ্নি থেকে শুরু করে আবাসন, নির্মাণ ও প্রস্তুতকারক, বিমান পরিবহণ, প্রচারমাধ্যমে ছড়িয়েছিল। নিউ ইয়র্কের প্লাজা হোটেল ও লন্ডনে গ্রসভেনর হাউসের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্যে তাঁর শিল্পোদ্যোগ ছড়িয়েছিল। তাঁর নেতৃত্বে সাহারা গোষ্ঠী ভারতীয় ক্রিকেট ও হকি খেলায় স্পনসর করেছিল। নিজের মালিক হয়েছিলেন ফর্মুলা ওয়ান রেসিং টিমের। কয়েক দশক আগে তাঁর দুই ছেলের বিয়েতে অনুষ্ঠান এতটাই জাঁকজমক করে করেছিলেন, যা দেশের মানুষ আগে কখনও দেখেনি। সাহারা গোষ্ঠীর কোটি কোটি টাকার ব্যবসায় ভারতের সব থেকে বেশি সংখ্যক কর্মী কাজ করতেন।

বলিউড ও ভারতের রাজনীতিতে রীতিমতো প্রভাবশালী ছিলেন তিনি। তবে সেই সুখের দিন বেশিদিন স্থায়ী হয়নি। ২০১৪ সালে আমানতকারীদের টাকা ফেরত দিতে না পারার মামলায় গ্রেফতার হন সাহারার প্রতিষ্ঠাতা। সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি গ্রেফতার হন। তাঁর দুটি সংস্থার বিনিয়োগকারীদের কুড়ি হাজার কোটি টাকা ফেরত দিতে না পারায় মামলায় গ্রেফতার হন সাহারাশ্রী। পরে অবশ্য জামিন পান। তবে এই ঘটনায় তাঁর বিভিন্ন সংস্থা সমস্যায় পড়ে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved