Home National ৬৫ টি উত্তরপ্রদেশের লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে সমাজবাদী পার্টি

৬৫ টি উত্তরপ্রদেশের লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে সমাজবাদী পার্টি

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: সমাজবাদী পার্টি আগামী বছরের সাধারণ নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০ টি লোকসভা আসনের মধ্যে ৬৫ টিতে প্রতিদ্বন্দ্বিতা করবে, দলীয় সূত্র বৃহস্পতিবার একটি সংবাদমাধ্যমকে জানিয়েছে। সম্ভাব্য প্রার্থীদের তালিকা প্রায় চূড়ান্ত করা হয়ে গিয়েছে। বাকি ১৫ টি কংগ্রেস এবং অন্যান্য ভারত সদস্যদের মধ্যে ভাগ করা হবে। যাইহোক, ভারত ব্লকে আপাতদৃষ্টিতে, সূত্রগুলি আরও বলেছে যে, ঐক্যফ্রন্টে বিরোধী দের প্রচেষ্টা ব্যর্থ হলে দলটি বিজেপির বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত। যদি ভারত বেঁচে থাকে এবং পরের বছর লাথি মারতে থাকে, তাহলে সমাজবাদী পার্টি, গুরুত্বপূর্ণভাবে, রায়বরেলিতে প্রার্থী দেবে না – কংগ্রেসের প্রবীণ নেতা সোনিয়া গান্ধী – এবং আমেঠি – যা ১৯৯৯ থেকে ২০১৪ পর্যন্ত কংগ্রেসের হাতে ছিল, বিজেপির স্মৃতি ইরানি রাহুলকে হতবাক করার আগে ২০১৯ সালে গান্ধী এই আসনে জয়ী হবেন। মধ্যপ্রদেশে আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেসের সঙ্গে উত্তেজনার মধ্যেই এই ঘোষণা।

গত মাসে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব দাবি করেছিলেন যে কংগ্রেসের সঙ্গে একটি চুক্তি করবে যে, তার দল রাজ্যের ২৩০ টি আসনের মধ্যে ছয়টিতে প্রতিদ্বন্দ্বিতা করবে তা উপেক্ষা করা হয়েছিল। “যদি আমি জানতাম, আমরা কংগ্রেসের সঙ্গে কথা বলতাম না,” তিনি বলেছিলেন, ভারত আসন ভাগাভাগি নিয়ে বিবাদের কারণে পতনের দ্বারপ্রান্তে রয়েছে।

সোমবার, যাইহোক, মিঃ যাদব লড়াইটি কমিয়ে দিয়েছেন। তিনি অবশ্য নিজেকে পালানোর পথ ছেড়ে দিয়েছিলেন, জোর দিয়েছিলেন যে ‘পিডিএ’ ​​- অনগ্রসর শ্রেণী ( পিচদে ), দলিত সম্প্রদায় এবং সংখ্যালঘুদের ( আল্পসংখ্যাক ) ভোটারদের লক্ষ্য করার তার পরিকল্পনা – বিজেপিকে পরাজিত করার মূল চাবিকাঠি।”

২০২৪ সালের লোকসভা ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপিকে পরাজিত করার সংকল্পে ভারত গোষ্ঠী কতটা ঐক্যবদ্ধ তা নিয়ে জল্পনা সাম্প্রতিক সপ্তাহগুলিতে ছড়িয়ে পড়েছে, এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার আগে প্রস্তুতিমূলক কাজ বিলম্বের জন্য কংগ্রেসকে দোষারোপ করার পরে আজ তা আরও বেড়েছে। জাতীয় নির্বাচন। পাটনায় ভারতের কমিউনিস্ট পার্টির সমাবেশে ভাষণ দিতে গিয়ে নীতিশ কুমার হাসতে হাসতে মন্তব্য করেছিলেন, “আমরা তাদের সঙ্গে কথা বলেছি… তাদের ভারত জোটে এগিয়ে নিয়ে যাচ্ছি। কিন্তু, দেরিতে, সেই ফ্রন্টে খুব বেশি অগ্রগতি হয়নি। পাঁচটি বিধানসভা নির্বাচনে কংগ্রেস বেশি আগ্রহী বলে মনে হচ্ছে।” মধ্যপ্রদেশ ছাড়াও, যেখানে বিজেপি ক্ষমতায় রয়েছে, কংগ্রেস শাসিত রাজস্থান এবং ছত্তিশগড়ে এই মাসে ভোট। তেলেঙ্গানা, যেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর ভারত রাষ্ট্র সমিতি (ভারত রাষ্ট্রের সদস্য নয়) ক্ষমতায় রয়েছে, মিজোরামের মতোই ভোট দেবে, যেখানে বিজেপি সরকারের অংশ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved