Home National Sedition Law: রাষ্ট্রদ্রোহ আইনকে চ্যালেঞ্জ করে আবেদন, এবার শুনানি হবে সাংবিধানিক বেঞ্চে

Sedition Law: রাষ্ট্রদ্রোহ আইনকে চ্যালেঞ্জ করে আবেদন, এবার শুনানি হবে সাংবিধানিক বেঞ্চে

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতাকে (Sedition Law) চ্যালেঞ্জ করে একগুচ্ছ আবেদনকে সাংবিধানিক বেঞ্চে স্থানান্তর করল সুপ্রিম কোর্ট। এর আগে আবেদনগুলিকে বৃহত্তম বেঞ্চে স্থানান্তর করা নিয়ে অনুরোধ করেছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের সেই অনুরোধ প্রত্যাখ্যান করে শীর্ষ আদালত সমস্ত কাগজপত্র প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের কাছে পাঠানোর জন্য রেজিস্ট্রিকে নির্দেশ দিয়েছে। যার ফলে এ ব্যাপারে পাঁচ সদস্যের বেঞ্চ সিদ্ধান্ত নিতে পারে।

এর আগে কেন্দ্র জানিয়েছিল তারা উপনিবেশ আমলের এই ব্যবস্থা ফের খতিয়ে দেখছে। বিষয়টি একেবারে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তারপর পয়লা মে আবেদনের শুনানি পিছিয়ে দেয়। রাষ্ট্রবিরোধী আইনের পক্ষে জোরালো সমর্থন জানিয়েছিল আইন কমিশন। তারা জানিয়েছে ওই আইনটি কীভাবে ব্যবহার করা হবে, সে ব্যাপারে পরিবর্তন এনে তা খারিজ না করে বহাল রাখা উচিত। আইন কমিশন এও সুপারিশ করেছিল এই আইনে সাজাপ্রাপ্তদের মেয়াদ তিন বছর থেকে বাড়িয়ে সাত বছর করা উচিত।

রাষ্ট্রবিরোধী আইনকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করার পর গত বছর অপরাধ সংক্রান্ত বিচার ও আদালতের কাজ স্থগিত রাখা হয় এবং কেন্দ্রকে নতুন করে খতিয়ে দেখার অনুমতি দেওয়া হয়। কেন্দ্র আইন কমিশনকে পর্যালোচনা করার কথা বলে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved