Home National দেশের শীর্ষতম জনহিতৈষী শিব নাদার, তাঁর দানের মূল্য ২,০৪২ কোটি টাকা

দেশের শীর্ষতম জনহিতৈষী শিব নাদার, তাঁর দানের মূল্য ২,০৪২ কোটি টাকা

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: বার্ষিক EdelGive Hurun India Philanthropy List ২০২৩ অনুযায়ী, HCL-এর সহ-প্রতিষ্ঠাতা শিব নাদার, ভারতের শীর্ষস্থানীয় জনহিতৈষী, কারণ তিনি ২,০৪২ কোটি টাকা দান করেছেন। যা FY23- তে প্রতিদিন প্রায় ৫.৬কোটি দান করেন। মিঃ নাদারের জনহিতকর ফোকাস ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে শিক্ষা, শিল্প এবং সংস্কৃতি। এই বছরের পরোপকারী তালিকায় শিব নাদার, আজিম প্রেমজি, নন্দন নিলেকানি, রোহিনী নিলেকানি, নিথিন এবং নিখিল কামাথ, সুব্রতো বাগচি এবং সুস্মিতা, এবং এএম নায়েক সহ শীর্ষ ২৪ জনের নাম রয়েছে৷ মিঃ নাদারের পরে, তালিকায় দ্বিতীয় হলেন আজিম প্রেমজি, উইপ্রোর প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান, যিনি ১৭৭৪ কোটি দান করেছেন। শীর্ষস্থানীয় ভারতীয় সমাজসেবীদের মধ্যে রয়েছেন, সাতজন মহিলা। রোহিণী নীলেকানি ফিলানথ্রপিজের প্রতিষ্ঠাতা।

তিনি FY23 এ প্রায় ১০ কোটি দান করেছিলেন, শীর্ষ ১০ সামগ্রিক দাতা এবং শীর্ষ ১০ জন সমাজসেবী যারা তাদের ব্যক্তিগত সম্পদ থেকে একচেটিয়াভাবে দান করেন উভয়ের মধ্যে একটি স্থান সুরক্ষিত করেছে। এডেলগিভ ফাউন্ডেশনের সিইও নাঘমা মুল্লা ফোর্বসকে জানিয়েছেন, “মহিলা দাতা গোষ্ঠী, যা মূলত নীরব, রোহিণীতে একটি বিশাল রোল মডেল ছিলেন। কিন্তু একটা সময় ছিল যখন তালিকায় তিনিই ছিলেন একমাত্র নারী। এখন, অবশ্য সেই তালিকায় সাতজন মহিলা রয়েছেন।” থার্ম্যাক্স থেকে অনু আগা এবং তার পরিবার ২৩ কোটি দান করেছেন এবং USV-এর লীনা গান্ধী তেওয়ারিও দিয়েছেন। Zerodha সহ-প্রতিষ্ঠাতা নিথিন এবং নিখিল কামাথ জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত স্থায়িত্বের জন্য নিবেদিত সংস্থাগুলিকে ১১০ কোটি দান করেছেন৷ নিখিল কামাথ, যিনি এই বছর তার অর্ধেক সম্পদ দান করার প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি তালিকায় সবচেয়ে কম বয়সী সমাজসেবী।

বার্ষিক EdelGive Hurun India Philanthropy List ২০২৩ সালের ২ শে নভেম্বর প্রকাশিত হয়েছিল৷ এই তালিকায় ভারতে এমন ব্যক্তি এবং পরিবারগুলিকে স্থান দেওয়া হয়েছে যারা দাতব্য, সামাজিক কারণ এবং সম্প্রদায়ের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন৷

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved