Home National সামনেই শিবরাত্রি, ‘বাবা’র ভক্তদের জন্য সুখবর

সামনেই শিবরাত্রি, ‘বাবা’র ভক্তদের জন্য সুখবর

২০২২-২৩ সালে শিবরাত্রিতে কাশী বিশ্বনাখের মন্দিরে ভক্ত সমাগম ঘটেছিল প্রায় ৭ লক্ষ।

by Pallabi Sanyal
13 views

মহানগর ডেস্ক : আগামীকাল বাদে পরশু দিন শিবরাত্রি। ৮ মার্চ দেশজুড়ে এই উৎসব পালন করবে হিন্দুরা। আর সেই উপলক্ষে কাশী বিশ্বনাথ মন্দিরে দরজা ৩৬ ঘন্টা টান খোলা রাখার সিদ্দান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ। শুক্রবার মহা শিবরাত্রি উপলক্ষে কাশী বিশ্বনাথ মন্দিরে বিশেষ মঙ্গলারতি হবে। তারপর থেকে টানা ৩৬ ঘণ্টা খোলা থাকবে মন্দিরের দরজা। বাবা বিশ্বনাথকে দর্শন করতে পারবে ভক্তরা।

২০২২-২৩ সালে শিবরাত্রিতে কাশী বিশ্বনাখের মন্দিরে ভক্ত সমাগম ঘটেছিল প্রায় ৭ লক্ষ। এবার সেই সংখ্যা ১০ লক্ষ ছাড়াতে পারে বলে অনুমান করা হচ্ছে। তার জন্য সেরে রাখা হচ্ছে যাবতীয় প্রাক প্রস্তুতি। মন্দির কমিটি সূত্রে খবর, ভক্তরা চারটি পৃথক লাইন করে কাশী বিশ্বনাথ মন্দির প্রবেশের সুযোগ পাবেন। এরপর ঝারোকা দর্শন করতে পারবেন তারা। অর্থাৎ গর্ভগৃহের বাইরে থেকে বাবা বিশ্বনাথের দর্শন করা যাবে। গর্ভগৃহের দরজা খোলা থাকবে ৯ মার্চ, শনিবার সকাল ১১টা পর্যন্ত। টানা ৩৬ ঘণ্টা থাকবে ভগবান দর্শনের সুযোগ।তবে এই সময়ের মধ্যে বাবা বিশ্বনাথের মূর্তি স্পর্শ করে আশীর্বাদ নেওয়া যাবে না বলে স্পষ্টতই জানিয়ে দেওয়া হয়েছে।অন্যদিকে, মহা শিবরাত্রিতে বাবা বিশ্বনাথ দর্শনের নেই কোনো খরচ। কোনো টিকিটের ব্যবস্থা থাকছে না। দর্শনের জন্যও আলাদা ব্যবস্থা নেই। পুণ্যার্থীদের লাইনে কোনও পরিবর্তন করা হবে না বলেই জানা যাচ্ছে।

উল্লেখ্য, ২০২১ সালের ১৩ ডিসেম্বর কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন করে সাজিয়ে তোলা হয়েছে এই মন্দিরকে। পুণ্যার্থীদের পুজো দেওয়ার সুবিধার্থে একাধিক অত্যাধুনিক পরিষেবার বন্দোবস্ত করা হয়েছে। এরপর থেকেই মন্দিরে ভক্ত সমাগম উপচে পড়েছে। ২০২৪-এর মহা শিবরাত্রিতে ভক্তদের ভিড় আগের বছরগুলির রেকর্ড ভাঙতে পারে কিনা সেটাই দেখার।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved