Home National নববর্ষ উদযাপনের জন্য প্রস্তুত, দেখুন বরফে ঢাকা হিমাচলে পর্যটকদের আনন্দে মেতে ওঠার মুহূর্ত

নববর্ষ উদযাপনের জন্য প্রস্তুত, দেখুন বরফে ঢাকা হিমাচলে পর্যটকদের আনন্দে মেতে ওঠার মুহূর্ত

সামনে এসেছে  শ্বেতশুভ্র ছবি। 

by Shreya Maji
21 views

মহানগর ডেস্ক:  পুরানোকে ভুলে নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত গোটা বিশ্ব। ছুটির মেজাজে অধিকাংশ মানুষ। নিজেদের প্রিয়জনের  সঙ্গে ঘুরতে গিয়েছেন । বিশেষ করে পাহাড়ে জমেছে ভিড়। বরফ দেখতে উৎসুক সকলেই। তাই পাহাড়ে পর্যটকদের ভিড় চোখে পরার মতই। হিমাচলের রাস্তার জ্যাম নজর কেড়েছিল সকলের। হিমাচল প্রদেশ যা ক্রিসমাসের সময় পর্যটকদের আগমন দেখেছিল, আবারও নতুন বছরের উদযাপনের জন্য সাজানো হয়েছে। বফরে ঢেকেছে গোটা এলাকা । সেই বফর নিয়েই মেতেছেন পর্যটকরা। সামনে এসেছে  শ্বেতশুভ্র ছবি।

হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু পর্যটকদের নিরাপত্তা বিধি ও প্রবিধান মেনে চলার আহ্বান জানিয়েছেন। যারা মদ্যপ অবস্থায় পাওয়া গেছে তাদের জন্যও সতর্কতা জারি করা হয়েছে। কুল্লুর ডেপুটি কমিশনার আশুতোষ গর্গ বলেছেন, ” পর্যটকদের স্বাগত জানাই, এবং আমরা তাদের ছুটির ভ্রমণকে স্মরণীয় করে রাখার জন্য সমস্ত যত্ন নিচ্ছি। আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হচ্ছে। আমি পর্যটকদের কাছে অনুরোধ জানাই তারা যেখানেই যান নিরাপত্তার দিকটি মাথায় রাখুন।” মানালির ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (ডিএসপি) কেডি শর্মা বলেছেন যে শুক্রবার প্রায় ১০ হাজার পর্যটকদের গাড়ি উপত্যকায় এসেছে। ক্রিসমাসের প্রাক্কালে সর্বাধিক সংখ্যক পর্যটক যানের খবর পাওয়া  গিয়েছে। সরকারি ভাবে জানাো হয়েছে প্রায় ২৮ হাজারটি যানবাহন অটল টানেল ব্যবহার করে তুষার আচ্ছাদিত লাহৌল এবং স্পিতি উপত্যকায় পৌঁছেছে। কেডি শর্মা জানিয়েছেন,  “ট্র্যাফিক পরিচালনার জন্য মানালিকে আটটি সেক্টরে বিভক্ত করা হয়েছে। অন্য কোনও লঙ্ঘনের পাশাপাশি নিষ্ক্রিয় পার্কিং এবং ওভারটেকিং নিষিদ্ধ করা হয়েছে। ট্র্যাফিক চলাচল পরিচালনা করতে মানালি শহরে ৭০ জন পুলিশ এবং  ১০০ জনের বেশি হোম গার্ড জওয়ান মোতায়েন করা হবে।”

Image shows tourists enjoying snow in Himachal Pradesh (Video screengrab/India Today)

লাহৌল এবং স্পিতিতে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে  গিয়ে কনকনে ঠান্ডা সত্ত্বেও, পর্যটকরা তুষারপাত উপভোগ করতে রাজ্যে ভিড় জমিয়েছেন। কোকসারে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস  ৬ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছিল। মানালি, লাহৌল এবং স্পিতি সহ অন্যান্য স্থানগুলিতে তুষারপাতের আকর্ষণটি প্রাথমিক আকর্ষণ হিসাবে রয়ে  গিয়েছে।  তুষারপাত দেখার জন্য প্রতিদিন শত শত পর্যটক হিমাচলের বিভিন্ন এলাকাতে ভিড় জমাচ্ছেন। ইতিমধ্যে, রাজ্য সরকার পর্যটকদের টানতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মানালি এবং সিমলা দর্শকদের আকৃষ্ট করার লক্ষ্যে মানালি কুইন বিউটি পেজেন্ট, গালা ডিনার এবং মিউজিক্যাল নাইট সহ বিভিন্ন ইভেন্টের অফার করছে। তবে জুলাই  ২০২৩-এ বন্যা এবং ভূমিধসের পরে, রাজ্যের অনেক রাস্তায় এখনও টারিংয়ের অভাব রয়েছে, যার ফলে ধীর যানবাহন চলাচল এবং যানজট তৈরি হয়েছে। মান্ডি এবং মানালির সংযোগকারী মহাসড়কটি এখনও মেরামতের অধীনে রয়েছে, যার ফলে পন্ডোহ বাঁধের কাছে যানজটের সৃষ্টি হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved