Home National খুব শীঘ্রই ভারত বিশ্ব বাণিজ্যের ক্ষেত্র হয়ে উঠবে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খুব শীঘ্রই ভারত বিশ্ব বাণিজ্যের ক্ষেত্র হয়ে উঠবে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: আর কয়েক বছরের মধ্যেই ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ তিন রাষ্ট্রের সমন্বয়ে বিশ্ব বাণিজ্যের ভিত্তি হয়ে উঠবে বলে মনে করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra modi), যা রীতিমতো মালফলক। অতিক্রম করবে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মাসিক মন কি বাত সম্প্রচারে বলেছেন, “ভারতের চন্দ্রযান-৩ মিশনের সাফল্যের পরে, G20 সফল শীর্ষ সম্মেলন প্রতিটি নাগরিকের আনন্দকে দ্বিগুণ করে দিয়েছে। আফ্রিকান ইউনিয়নকে G20-এর সদস্য করার ক্ষেত্রে ভারতের নেতৃত্ব বিশ্ব স্বীকৃতি দিয়েছে। ভারতের যে স্থানে G20 শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল ভারত মন্ডপম সেটি এখন একটি সেলিব্রিটি স্থল হয়ে উঠেছে। কারণ লোকেরা এখন অত্যাধুনিক কনফারেন্স হলের সঙ্গে সেলফি তুলছে।”

প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আরও বলেন, পর্যটকদের আকর্ষণ করার ক্ষেত্রে দেশের পর্যটন শিল্প ন্যূনতম বিনিয়োগের মাধ্যমে সর্বাধিক কর্মসংস্থান সৃষ্টি করছে, যা অনেক গুরুত্বপূর্ণ। গত কয়েক বছরে এক লাখেরও বেশি বিদেশী প্রতিনিধি দেশের বিভিন্ন অংশে ভ্রমণ করেছেন। ভারতের বৈচিত্র্য ও ঐতিহ্যের সাক্ষী হয়েছেন। এটি অত্যন্ত গর্বের বিষয় যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে যুক্ত শান্তিনিকেতন এবং কর্ণাটকের হোয়সালা মন্দিরগুলিকে সম্প্রতি বিশ্ব ঐতিহ্যের স্থান হিসাবে ঘোষণা করা হয়েছে। এই ধরনের সাইটের সংখ্যা এখন ভারতে ৪২ টি। এখন ঐতিহ্যের সঙ্গে সংযোগ রেখে আরও বেশি সংখ্যক স্থান যুক্ত করার চেষ্টা চলছে।”

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে ভারতের ‘স্বচ্ছতা হি সেবা’ কর্মসূচি চালু করা হবে। সেই জন্যে ১ অক্টোবর সকাল ১০ টায় একটি বড় পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করা হবে, যেটি হবে গান্ধীজির প্রতি ভারতের সত্যিকারের শ্রদ্ধাঞ্জলি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved