Home National রাম মন্দিরের প্রধান প্রবেশদ্বারে বসল বিশেষ কতগুলি মূর্তি, দেখে নিন সেই ছবি

রাম মন্দিরের প্রধান প্রবেশদ্বারে বসল বিশেষ কতগুলি মূর্তি, দেখে নিন সেই ছবি

by Shreya Maji
59 views

মহানগর ডেস্ক:  একে একে শেষ হচ্ছে রামমন্দির নির্মাণের কাজ। অন্য রূপে সেজে উঠছে অযোধ্যার রাম মন্দির। ২২ জানুয়ারির প্রতিক্ষায় প্রহর গুনছে গোটা দেশের মানুষ। আমন্ত্রণ জানাোর কাজও শেষ হয়েছে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। নিয়মে   রাখা হয়নি কোনও খুঁত। বৃহস্পতিবার মন্দির ট্রাস্টের একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন, অযোধ্যার রাম মন্দিরের প্রধান প্রবেশদ্বারে হাতি, সিংহ, ভগবান হনুমান এবং ‘গরুড়’-এর অলঙ্কৃত মূর্তি স্থাপন করা হয়েছে।

জানা গিয়েছে রাজস্থানের বংশী পাহাড়পুর এলাকা থেকে প্রাপ্ত বেলেপাথর ব্যবহার করে এই মূর্তিগুলো তৈরি করা হয়েছে। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানিয়েছেন,  “মন্দিরে প্রবেশ হবে পূর্ব দিক থেকে, এবং প্রস্থান হবে দক্ষিণ দিক থেকে। পুরো মন্দিরের উপরিভাগ শেষ পর্যন্ত তিন তলা হবে   G+2।”

দর্শনার্থীরা মূল মন্দিরে পৌঁছানোর জন্য পূর্ব দিক থেকে ৩২টি ধাপ উপরে উঠবেন। বৃহস্পতিবার রাম মন্দিরের প্রধান প্রবেশদ্বারে হাতি, সিংহ, ভগবান হনুমান এবং ‘গরুড়’ এই মূর্তিগুলি স্থাপন করা হয়েছি। এই মূর্তিগুলি মন্দিরের দিকে যাওয়ার সিঁড়ির দুপাশে টায়ার্ড স্ল্যাবের উপর স্থাপন করা হয়েছে। ট্রাস্টের শেয়ার করা ছবি অনুসারে, একটি হাতির প্রতিটি মূর্তি নীচের স্ল্যাবগুলিতে শোভা পাচ্ছে, একটি সিংহের মূর্তি দ্বিতীয় স্তরে রয়েছে এবং তার উপরে  ভগবান হনুমানের মূর্তি রয়েছে একদিকে এবং ‘গরুড়’ মূর্তি রয়েছে। অন্য দিকে আছে।

ঐতিহ্যবাহী নাগারা শৈলীতে নির্মিত মন্দির  চত্বর ৩৮০ ফুট লম্বা (পূর্ব-পশ্চিম দিক), ২৫০ ফুট চওড়া এবং ১৬১ ফুট উঁচু হবে।মন্দিরের প্রতিটি তলা ২০ ফুট উঁচু হবে এবং মোট ৩৯২টি স্তম্ভ এবং ৪৪টি গেট থাকবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই হবে মন্দিরে উদ্বোধন ১৫ জানুয়ারি মকর সংক্রান্তির পর থেকে শুরু হবে সমস্ত আচার অনুষ্ঠান। রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে রাজনীতিবিদ থেকে ক্রিকেটার, তারকা সকলকেই।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved