Home National Supreme Court On Marriage: মেরামতযোগ্য নয়, এমন বিয়ে ভেঙে দিতে পারে আদালত?

Supreme Court On Marriage: মেরামতযোগ্য নয়, এমন বিয়ে ভেঙে দিতে পারে আদালত?

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক : – স্বামী- স্ত্রীর মধ্যে ভেঙে যাওয়া সম্পর্ক আর কোনওভাবে মেরামতযোগ্য নয়, (Irreparable) এমন কারণে বিয়ে ভেঙে দিতে পারে আদালত (Court Can Dissolve Marriage)। সম্প্রতি এমনই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্য আদালত জানিয়েছে সংবিধানের ১৪২ ধারার অধীনে বিশেষ ক্ষমতা বলে বিবাহ বিচ্ছেদের জন্য বাধ্যতামূলক ছ মাস অপেক্ষার বিষয়টি মকুব করতে পারে আদালত। তবে সেটি নির্দিষ্ট কিছু শর্তের ওপর নির্ভরশীল।

কিছুদিন আগে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ রায় ঘোষণা করে জানিয়েছে হিন্দু বিবাহ আইনের অধীনে বিয়ে ভেঙে দেওয়ার নির্ধারিত ছ মাস অপেক্ষার বিষয়টি আদালত মকুব করতে পারে। এদিন সংবিধানের ১৪২ ধারার অধীনে যেসব সম্পর্ক আর কোনওভাবে মেরামতযোগ্য নয়, সেক্ষেত্রে পারিবারিক আদালতে দীর্ঘ আইনি প্রক্রিয়া ছাড়া বিচ্ছেদের ডিক্রি পাওয়ার ব্যাপারে একগুচ্ছ আবেদনের প্রেক্ষিতে এই মন্তব্য করেছে শীর্ষ আদালত।

আবেদনের বাকি শুনানি ধার্য করে সিদ্ধান্ত স্থগিত রাখে বেঞ্চ। রায় স্থগিত রাখার সময়ে সুপ্রিম কোর্ট স্বীকার করেছে সামাজিক পরিবর্তন বেশ কিছু সময় নিতে পারে এবং তাদের গ্রহণ করার চেয়ে নতুন আইনগুলি কার্যকর করা সহজ হবে। শীর্ষ আদালত ভারতে বিয়ের ব্যাপারে পারিবারিক ভূমিকার কথাও স্বীকার করেছে বেঞ্চ। সংবিধানের ১৪২ ধারা চলতি কোনও মামলায় সম্পূর্ণ রায়দানে সুপ্রিম কোর্টের রায়ের সঙ্গে সম্পর্ক যুক্ত। কোনও বিয়ে আদালতের নির্দেশে ভেঙে যাওয়ার ব্যাপারে এক পক্ষের অনিচ্ছুক মতামতে ১৪২ ধারার অধীনে আদালতের বিস্তারিত ক্ষমতা কোনও প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াচ্ছে কিনা, তা নিয়ে সুপ্রিম কোর্ট বিবেচনা করে দেখেছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved