Home National জুতো পরে হেঁটে বেড়াত রাজহাঁস, জানেন কী সেই ঐতিহাসিক কাহিনী

জুতো পরে হেঁটে বেড়াত রাজহাঁস, জানেন কী সেই ঐতিহাসিক কাহিনী

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক:  আজকের গল্পের প্রধান চরিত্র একটি রাজহাঁস। পায়ের লিপ্তপদই পরিচয় বলা যায় তাদের। পরিচয় না হলেও এক অন্যরকম বিশেষত্ব। অনেক মজার মজার কাব্য কবিতা হয়েছে হাঁস নিয়ে। তবে ব্যতিক্রম না থাকলে আর জীবনে আনন্দ কোথায়! রাজহাঁসকে কোনোদিন চোখের সামনে জুতো পরে হেঁটে যেতে দেখেছেন? শুনে বিশ্বাস নাই হতে পারে তবে এ ঘটনা সত্যি।

রাজহাঁসটির নাম অ্যান্ডি। এই নামেই তার দুনিয়া জুড়ে খ্যাতি। দু পায়ে দুটো কেটস পরে দিব্যি চলে বেড়াতো সে। আসলে তার দুটো পা ছিলই না। প্রথম দিকে সে বুকে হেঁটে চলতো। দু’বছর বয়সে সে জিনের নজরে আসে। জিন ঘুরতে গেছিলেন তার দিদির বাড়ি। সেখানেই তার সাথে পরিচয় হয় অ্যান্ডির। জিন তাকে দেখে বুঝতে পারেন, সে জন্ম প্রতিবন্ধী। তার এই সমস্যার সমাধান করতে গিয়ে তিনি শিশুদের মত জুতো তৈরি করে দেন অ্যান্ডিকে। তুলো এবং স্পঞ্জ দিয়ে তিনি বানিয়ে ফেলেন হাঁসের জন্য কৃত্রিম পা। তারপর তা বেঁধে দেন অ্যান্ডির শরীরে। জিনের প্রচেষ্টায় বদলে যায় অ্যান্ডির গোটা জীবন।অ্যান্ডির এই কাহিনি সাড়া ফেলে দিয়েছিল ১৯৮৮ সালে গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে।

রীতিমতো সেলিব্রিটি হয়ে ওঠে সে। নেব্রাস্কায় তার নামে খোলা হয় ফ্যান ক্লাব। আজীবন অ্যান্ডির জুতো সরবরাহ করার দায়িত্ব নিয়েছিল বহুজাতিক একটি সংস্থা – ‘নাইকি’। পরে অবশ্য হঠাৎই অ্যান্ডি মারা যায়। তার মৃত্যুকে ঘিরে রয়ে গেছে রহস্য। অন্যদিকে এটাও শোনা যায়, অ্যান্ডির মৃত্যুর পর জিন অ্যালঝাইমারে আক্রান্ত হয়ে পড়েন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved