Home National গরমে অতিষ্ট হয়ে বার বার স্নান করছেন না তো? করলেই কিন্তু ভুগতে হবে এই সমস্যায়..

গরমে অতিষ্ট হয়ে বার বার স্নান করছেন না তো? করলেই কিন্তু ভুগতে হবে এই সমস্যায়..

by Mahanagar Desk
57 views
মহানগর ডেস্কঃ যত দিন এগোচ্ছে আবহাওয়ার মন বদল দেখে মানুষ ঘাবড়ে যাচ্ছে যে মানুষ করবে তো করবে কি করবে। যদি এক-দুদিন আকাশ মেঘলা থাকছে তো তারপর ফের একই ওয়েদার। গরম এত বাড়ছে যেন মনে হচ্ছে শরীর হাঁসফাঁস করছে। আর দুপুর হলে তো বলতেই হবেনা, পারদ তখন চড় চড় করে চড়তে থাকে। তাই এই অসহ্য গরমে শরীর সুস্থ রাখা দরকার। অনেকে আছেন দিনে তিন-চারবার স্নান করেন, তা না হলে তাদের অতিষ্ট লাগে। যখন মন চাইছে আপনি গায়ে জল ঢেলে নিচ্ছেন, কিন্তু আপনি কি জানেন এতে আপনার শরীরের ক্ষতি হতে পারে।
গরমের জন্য শরীরে অসস্তি বোধ করছেন তার জেরে যদি বার বার স্নান করেন তা কিন্তু চিকিৎসক দের মতামত অনুযায়ী মোটেও ঠিক নয়। গরমকালে ঠিক কতবার স্নান করা আসলে উচিত জানেন?  স্নান করার নির্দিষ্ট কোনো সময় নেই, তবে গরমে দিনে দুবার স্নান করে যেতে পারে। এক হতে পারে আপনি আপনার সমস্ত হাতের কাজ সেরে বা বাইরের কোনো কাজ সারার থাকলে তা সেরে, ফিরে এসে স্নান করে নিতে পারে না, শরীর ফ্রেস লাগবে। আর একবার রাতে আপনি যখন ঘুমোতে যাবেন তার আগে একবার স্নান করা যেতে পারে। শরীরের ক্লান্তি বোধ দূর হবে।
চিকিৎসকদের বক্তব্য অনুযায়ী, দুবারের বেশি স্নান করা ত্বকের পক্ষে ভালো নয়। কারণ, ত্বক নিজে থেকে একধরনের তৈলাক্ত পদার্থ ত্বকে নিঃসৃত করে, একে এক কথায় সিবাম বলে। যখন স্নান করে হয়, তখন শরীর থেকে এই সিবাম চলে যায়। স্নান করার সময় বেশির ভাগ জনই সাবান ব্যবহার করেন, বডি ওয়াশ সবাই ব্যবহার করেন না। সাবান আসলে ত্বকের সিবামের পক্ষে ভালো নয়, কারণ সাবান ব্যবহার করলে, ত্বক থেকে যে প্রাকৃতিক তেল নির্গত হয়, তা সিবামকে নষ্ট করে। যার ফলে ত্বককে শুষ্ক দেখায়। ত্বক যদি আবার শুস্ক হয়ে যায় বার বার সাবান ব্যবহার করার দরুণ, তখন কিন্তু ত্বকে আবার নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে। একজিমার মতো বিভিন্ন রোগ হতে পারে। তার জন্য দিনে বার বার স্নান করা বন্ধ করুন। দিনে অন্তত দুবার স্নান করা স্বাস্থ্যের পক্ষে ভালো।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved