Home National অরুণাচলের ১৩,০০০ ফুটের সেলা টানেলের নির্মাণের কাজ প্রায় শেষের পথে

অরুণাচলের ১৩,০০০ ফুটের সেলা টানেলের নির্মাণের কাজ প্রায় শেষের পথে

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক, ইটানগর: ভারত-চীন সীমান্তের পূর্ব সেক্টরের দিকে আরও ভাল সংযোগের জন্য বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO) অরুণাচল প্রদেশের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সেলা টানেলের নির্মাণ কাজের ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। এই প্রসঙ্গে, বিআরও কর্মকর্তাদের বলেছেন, “বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) অরুণাচল প্রদেশে টানেল এবং রাস্তা নির্মাণের কাজে নিয়োজিত রয়েছে এবং সেলা টানেল প্রকল্পটি এখন সমাপ্তির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রায় ৯০ শতাংশ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। আশা করছি, এটি এই বছরের মধ্যেই সম্পন্ন হবে।”

তিনি আরও বলেন, “টানেলটি একবার চালু হয়ে গেলে অরুণাচল প্রদেশের তাওয়াং-এর জনগণে সমস্ত আবহাওয়ায় এই রাস্তার মধ্যে দিয়ে যাতায়াত করতে পারবে। জেলায় আসা পর্যটকরা পাশাপাশি সশস্ত্র বাহিনীও সুবিধা পাবে।” আরও জানা গিয়েছে, সেলা টানেল একবার সম্পূর্ণ হলে ১৩,০০০ ফুট উপরে উচ্চতায় বিশ্বের দীর্ঘতম দ্বি-লেনের টানেলের স্বীকৃতি পাবে।

সেলা টানেলের নির্মাণ শ্রমিক পদীপ কাচারি বলেছেন, “টানেলের নির্মাণ কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়েছে। সেলা টানেল প্রকল্পে দুটি টানেল আছে।” সেলা টানেল প্রকল্পে দুটি টানেল রয়েছে- টানেল ১, যা একটি ৯৮০-মিটার-দৈর্ঘ্য একক-টিউব টানেল এবং টানেল ২, যা ১৫৫৫-মিটার-দৈর্ঘ্যের টুইন-টিউব টানেল। সেলা টানেলটি সেলা পাসের ৪০০ মিটার নীচে এবং একবার টানেলটি সম্পূর্ণ হয়ে গেলে, লোকেরা শীতকালেও এটির মধ্য দিয়ে যেতে সক্ষম হবে। এমনকী এটি কেবল এই অঞ্চলের অবকাঠামো নয়, পর্যটনকেও এখানে আনতে পারবে। সেলা টানেলের ভিত্তিপ্রস্তর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৯ ফেব্রুয়ারি, ২০১৯-এ স্থাপন করেছিলেন এবং এর নির্মাণ কাজ ১ এপ্রিল, ২০১৯-এ শুরু হয়েছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved