Home National নেপালে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০ জন

নেপালে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০ জন

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: শুক্রবার গভীর রাতে শক্তিশালী ৬.৪ মাত্রার ভূমিকম্পে নেপালে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭ জনের, এদিন নেপাল পুলিশ নিশ্চিত করেছে। রাষ্ট্র পরিচালিত নেপাল টেলিভিশন অনুসারে, পশ্চিম নেপালের জাজারকোট এবং রুকুম জেলায় ১৪০ জনেরও বেশি লোক আহত হয়েছে। জাতীয় ভূমিকম্প পরিমাপ কেন্দ্রের কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জাজারকোটের লামিডান্ডা এলাকায়। শনিবার নেপালে ভূমিকম্পে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি তাঁর অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে গিয়ে বলেছেন, “নেপালে ভূমিকম্পের কারণে প্রাণহানি ও ক্ষয়ক্ষতিতে গভীরভাবে দুঃখিত। ভারত নেপালের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত। আমাদের চিন্তাভাবনা তাদের সঙ্গে রয়েছে। শোকাহত পরিবার এবং আমরা আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।”

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালের কার্যালয় জানিয়েছে, আহতদের তাৎক্ষণিক উদ্ধার ও ত্রাণের জন্য দেশের তিনটি নিরাপত্তা সংস্থাকে একত্রিত করা হয়েছে। এদিকে শনিবার দেশের ভূমিকম্প কবলিত এলাকার  মজুদ করেছেন প্রধানমন্ত্রী দাহাল ‘প্রচন্ড’। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে, দাইলেখ, সালিয়ান এবং রোলপা জেলা সহ অন্যান্য জেলা থেকেও আহত এবং সম্পত্তির ক্ষতির খবর আসছে।আহত ব্যক্তিদের কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত জাজারকোটের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

৩ অক্টোবর, ভূমিকম্পের শক্তিশালী, ৬.২ মাত্রার, দিল্লি-এনসিআর এলাকা সহ উত্তর ভারতের কিছু অংশে কম্পনের সঙ্গে নেপালকে দ্রুত ঝাঁকুনি দিয়েছে। এক বছর আগে, ২০২২ সালের নভেম্বরে, ডোটি জেলায় ৬.৩ মাত্রার ভূমিকম্পে ছয়জন নিহত হয়েছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved