Home National মন্ত্রিসভার অনুমোদন ছাড়া বিনামূল্যে রেশন দানের ঘোষণা কীভাবে, কংগ্রেসের নিশানায় মোদী

মন্ত্রিসভার অনুমোদন ছাড়া বিনামূল্যে রেশন দানের ঘোষণা কীভাবে, কংগ্রেসের নিশানায় মোদী

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: কংগ্রেস দেশের গরিব মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার বিরুদ্ধে নয়।তবে যেভাবে নির্বাচনী বিধি ভঙ্গ করে প্রধানমন্ত্রী সরকারী যোজনার ঘোষণা নির্বাচনী প্রচারে করেছেন, তাতেই আপত্তি দেশের প্রাচীনতম রাজনৈতিক দলের। প্রধানমন্ত্রী কোন অধিকারে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের আগেই প্রকল্প ঘোষণা করলেন,দেশের বৃহত্তম বিরোধী দল সেই প্রশ্নও তুলছে।

তাদের দাবি অনুযায়ী, এই সিদ্ধান্তে আরও একবার প্রমাণ হয়ে গেল প্রধানমন্ত্রীর ‘জুমলা’। সাম্প্রতিক অতীতে বারবার মোদি ও বিজেপি দাবি করেছে, দেশে কমছে অর্থনৈতিক বৈষম্য। ক্রয়ক্ষমতা বাড়ছে নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্তের। কংগ্রেসের প্রশ্ন, যদি সত্যিই তা হবে, তাহলে কেন প্রসঙ্গ আসছে বিনামূল্যে পাঁচ বছর রেশন দেওয়ার?

প্রধানমন্ত্রী ছত্তিশগড়ের দুর্গে নির্বাচনী প্রচারে গিয়ে গত শনিবার ঘোষণা করেন, দেশের ৮০ কোটি মানুষকে আগামী পাঁচ বছর প্রতিমাসে বিনামূল্যে মাথাপিছু পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। কীভাবে কোনও নির্বাচনী প্রচারে গিয়ে কেন্দ্রীয় প্রকল্পের ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী, এই অভিযোগে ইতিমধ্যেই জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে কংগ্রেস।

রাজ্যসভা সাংসদ তথা প্রধান মুখপাত্র জয়রাম রমেশ প্রশ্ন তুলেছেন, “কীভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হওয়ার আগে এই ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী? তাও আবার নির্বাচনী প্রচারে গিয়ে?” এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এই প্রকল্প বাস্তবায়িত করতে হলে প্রয়োজন ১১ লক্ষ কোটি টাকা। সেই প্রতিবেদনও এদিন নিজের সামাজিকমাধ্যম প্রোফাইলে পোস্ট করেন জয়রাম। অনেক আগে থেকেই ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ নিয়ে অবশ্য অন্য এক কারণে প্রতিবাদ করে এসেছে কংগ্রেস।

তৃণমূল সাংসদ সাকেত গোখলেও দিয়েছেন চিঠি।এর পাল্টা দিতে গিয়ে বিজেপির পক্ষ থেকে রটানোর চেষ্টা চলছে যে, বিরোধীরা গরীব বিরোধী। তাই দরিদ্রদের জন্য নেওয়া প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের বিরোধিতা করছে তারা। কংগ্রেস এই আবহে নিজেদের অবস্থান স্পষ্ট করল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved