Home National আতশবাজি পোড়ানোর নির্দেশগুলি ফের মনে করালো সুপ্রিম কোর্ট

আতশবাজি পোড়ানোর নির্দেশগুলি ফের মনে করালো সুপ্রিম কোর্ট

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: এ বছর একই দিনে দিওয়ালি এবং কালী পুজো পড়েছে। আর কালী পুজো মানেই আলোর উৎসব। পটকা-বাজি ফাটানোর উৎসব। কিন্তু এই আলোর উৎসবে আতশবাজির ব্যবহারের ফলে অনেকের ক্ষতি হয়ে যায়। বিশেষ করে রাস্তার নিরপরাধ প্রাণীরা আতশবাজির কোপে পড়ে। এই কারণে মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়েছে যে, পটকাগুলিতে নিষিদ্ধ রাসায়নিক ব্যবহারের নিষিদ্ধ। এটি দেশের সমস্ত রাজ্যে প্রযোজ্য, কেবল দিল্লি এবং এর পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে নয়। বিশেষ করে, রাজস্থান সরকারকে নির্দিষ্ট আতশবাজির ব্যবহার নিষিদ্ধ, বায়ু ও শব্দ দূষণ কমানোর আদেশ কার্যকর করার জন্য শীর্ষ আদালত স্পষ্টীকরণ দিয়েছে।

আবেদনকারী সুপ্রিম কোর্টকে বলেছেন, “এমন একটা ধারণা আছে যে আপনার প্রভুত্বের আদেশ শুধুমাত্র দিল্লি-এনসিআরে প্রযোজ্য নয়, সারা দেশে প্রযোজ্য। আদালত রাজস্থানকে তার আগের আদেশটি নোট করার নির্দেশ দিয়েছে, বিশেষ করে উৎসবের মরসুমে বায়ু দূষণ কমানোর জন্য সমস্ত রাজ্যকে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে। যা জনগণকে সংবেদনশীল করা চাবিকাঠি। বিচারপতি এম এম সুন্দ্রেশ উল্লেখ করেছেন যে, পরিবেশগত বিষয়গুলির ক্ষেত্রে শুধুমাত্র আদালতের দায়িত্ব রয়েছে। এটা প্রত্যেকের জন্য বায়ু এবং শব্দ দূষণ পরিচালনা করে।” জাতীয় রাজধানী এবং প্রতিবেশী রাজ্যগুলিতে বায়ুর মান ক্রমাগত খারাপ হওয়ার কারণে দিল্লির বায়ু দূষণ ইস্যুতে “দায়িত্ব-খেলা” খেলার জন্য শীর্ষ আদালত কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলিকেও তিরস্কার করেছে।

বিচারপতি সুন্দরেশ বলেছেন, “আমরা দেখছি একটা দোষের খেলা চলছে, সবাই (কারণ) পাশ করার চেষ্টা করছে… এটাই কারণ, এটাই কারণ।” বেঞ্চ অবশ্য খড় পোড়ানোর ইস্যুতে আর কোনও মন্তব্য করেনি, এই বলে যে বিষয়টি দিনের পরে শীর্ষ আদালতে শুনানির কথা রয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved