Home National শুক্রবার দিল্লির দূষণ নিয়ন্ত্রণ প্যানেলের প্রধানকে তলব শীর্ষ আদালতের

শুক্রবার দিল্লির দূষণ নিয়ন্ত্রণ প্যানেলের প্রধানকে তলব শীর্ষ আদালতের

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: সুপ্রিম কোর্ট মঙ্গলবার দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটির প্রধান অশ্বনী কুমারকে জাতীয় রাজধানীতে দূষণের রিয়েল-টাইম ডেটা-সহ শুক্রবার ব্যক্তিগতভাবে উপস্থিত হওয়ার জন্য তলব করেছে। এবার অশ্বিনী কুমারকে দিল্লিতে বাতাসের ক্রমবর্ধমান গুণমান সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে হবে। দিল্লির দূষণ নিয়ন্ত্রণ প্যানেলের প্রধানের কাছে শীর্ষ আদালতের তলব এসেছিল যখন এটি দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং রাজস্থান সরকারকে খড় পোড়ানোর বিষয়ে টেনে নিয়ে এসেছিল।

তা বলে দিল্লিকে বছরের পর বছর মারাত্মক বায়ু দূষণের মধ্য দিয়ে যেতে পারে না। শীর্ষ আদালতের বেঞ্চ বলেছে, “সমাধান কী? দিল্লিকে এর মধ্য দিয়ে যেতে দেওয়া যাবে না।” আদালত এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে বুধবার বৈঠকে বসতে বলেছেন। গুরুতর উদ্বেগ উত্থাপন করে, সুপ্রিম কোর্ট উল্লেখ করেছে যে ভবিষ্যত প্রজন্মে বায়ু দূষণের প্রভাব আরও বাড়বে। দূষণের কারণে বাইরে পা রাখা ক্রমবর্ধমান কঠিন হয়ে উঠেছে, বিশেষ করে যখন দিল্লিতে দিনের সেরা সময় হিসাবে বিবেচিত হত। আদালত এই ইস্যুটির পুনরাবৃত্ত প্রকৃতি হাইলাইট করেছে, উল্লেখ করেছে যে এটি বছরের পর বছর ঘটছে। বেঞ্চ আরও বলেছে যে, দিল্লিতে বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ ফসল পোড়ানো। শুনানির সময়, অ্যামিকাস কিউরি (আদালতে সহায়তাকারী) অপরাজিতা সিং আদালতকে বলেছিলেন যে দিল্লিতে স্থাপিত স্মোগ টাওয়ারটি অকার্যকর। এ নিয়ে দিল্লি সরকারকে তিরস্কার করল শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট মন্তব্যে বলেছে যে, “এটি বলা হয়েছে যে আগের নির্দেশের পরে ইনস্টল করা স্মোগ টাওয়ার কাজ করছে না। জিজ্ঞাসাবাদে দেখা গেছে যে অফিসারের (ভারপ্রাপ্ত) বিরুদ্ধে কিছু শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এটা হাস্যকর, আমরা টাওয়ারগুলি কাজ করতে চাই।” শীর্ষ আদালত সরকারকে নির্দেশ দিয়েছে যে, আর যেন দিল্লিতে খোলা জায়গায় কঠিন বর্জ্য পোড়ানো না হয়। আজকের শুনানি শেষ হয়েছে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডকে বায়ুর গুণমান সূচক (AQI) এবং আগুনের সংখ্যার মতো পরামিতি সহ বর্তমান স্থল পরিস্থিতির বিবরণ দিয়ে একটি সারণী প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়ে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved