Home National আরো বাড়বে তাপমাত্রা! মাসের শেষে লু-এর সতর্কতা জারি

আরো বাড়বে তাপমাত্রা! মাসের শেষে লু-এর সতর্কতা জারি

বাড়ি থেকে বেরনো কষ্টকর হয়ে উঠেছে।

by Pallabi Sanyal
13 views

মহানগর ডেস্ক : মার্চের শেষেই ঘেমে নেয়ে স্নান বঙ্গবাসী। দাবদাহে অতিষ্ট হয়ে উঠেছে জীবন। বাড়ি থেকে বেরনো কষ্টকর হয়ে উঠেছে। মন চাইছে ঝমঝমিয়ে বৃষ্টি। কিন্তু জানেন কি, এই তাপমাত্রা আরো বৃদ্ধি পাবে বলেই জানিয়েছে মৌসম ভবন। এপ্রিল-মে মাসে লু বইবে বলেও জারি করা হয়েছে সতর্কতা।

আইএমডির উচ্চপদস্থ বিজ্ঞানী ড. নরেশ কুমার বলেন, ‘এখনই সবটা বলা সম্ভব নয়। গ্রীষ্মে এবার কতটা পরিমাণ দাবদাহ চলবে তা এখনই নির্ধারণ করা যাচ্ছে না। তবে এপ্রিল মাসে স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা অনেকটাই বৃদ্ধি পাবে। এপ্রিল এবং মে মাস জুড়ে চলবে ভয়ঙ্কর তাপপ্রবাহ। যত এপ্রিল মাস এগিয়ে আসছে ততই স্বাভাবিকের থেকে তাপমাত্রা বাড়ছে। মধ্য ভারত এপ্রিল মাসে সবচেয়ে বেশি তাপপ্রবাহের সাক্ষী থাকবে।’ এই আবহাওয়া বিজ্ঞানীর আরও বক্তব্য, ‘চলতি মরশুমে সবচেয়ে উষ্ণতম হতে চলেছে মে মাস। তবে আগামী কয়েকমাস দেশের মধ্যবর্তী অংশের রাজ্যগুলিতে তাপমাত্রা অস্বাভাবিক হারে বৃদ্ধি পাবে।’

এদিকে ফোসকা পড়া গরম কলকাতা থেকে রাজধানী দিল্লিতেও। শুক্রবার রাজধানী শহর এবং তাঁর আশপাশের অংশে বৃষ্টিপাত এবং শিলাবৃষ্টি হয়েছে। তবে সর্বোচ্চ তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছিল ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি বছর দিল্লির সর্বাধিক উষ্ণতম দিন হিসেবে ধার্য হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সকাল সাড়ে ৮টায় বাতালে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ পৌঁছে গিয়েছিল ৭৪ শতাংশে। শনিবার ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মিলবে কি স্বস্তি? অপেক্ষায় মানুষ।

 

 

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved