Home National বিশ্বব্যাঙ্ক রাজ্যকে ঋণ দেবে ৩ হাজার ২০০ কোটি টাকা, মিললো কেন্দ্রের সম্মতি

বিশ্বব্যাঙ্ক রাজ্যকে ঋণ দেবে ৩ হাজার ২০০ কোটি টাকা, মিললো কেন্দ্রের সম্মতি

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: রাজ‌্য বিশ্বব‌্যাঙ্ক থেকে ঋণ পেতে চলেছে আরও ৩ হাজার ২০০ কোটি টাকা।এই অর্থ দেওয়া হচ্ছে পঞ্চায়েতের কাজে ব্যয়ের জন্য। কেন্দ্র ইতিমধ্যেই এই টাকা ঋণপ্রদানে প্রাথমিক সম্মতি দিয়েছে। আইএসজিপি বা ‘ইনস্টিটিউশনাল স্ট্রেনদেনিং অফ গ্রাম পঞ্চায়েত’ এই প্রজেক্ট চালুর জন্য কেন্দ্রের পক্ষ থেকে ঋণদানে সম্মতি জানানো হয়েছে,এমনটাই জানা গিয়েছে পঞ্চায়েত দপ্তর সূত্রে।

‘ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্সের’ অনুমোদন লাগে মূলত বিশ্বব্যাঙ্কের থেকে ঋণ নেওয়ার জন্য। নবান্নের আধিকারিকদের কিছুটা সংশয় থাকলেও নবান্নের কাছে প্রাথমিকভাবে সম্মতি আসায় সংশয় অনেকটাই কেটেছে ।এই টাকা খরচ করা হবে এই প্রজেক্টের তৃতীয় পর্যায়ে বা ফেস-৩ প্রকল্পের জন্য।পঞ্চায়েতের আধুনিকীকরণ, কর্মীদের কম্পিউটার প্রশিক্ষণ, জিনিসপত্র কেনা-সহ পরিকাঠামো সংক্রান্ত একাধিক কাজ করা হবে এই টাকা দিয়েই। এই প্রকল্পের কাজ শেষ হবে ২০২৯ সালের মধ্যেই।

নবান্ন সূত্রে খবর,কেন্দ্রের কাছ থেকে সম্মতি আসার পর ইতিমধ্যেই রাজ্যের পঞ্চায়েত দপ্তর কেন্দ্রকে একটি লিখিত প্রস্তাব পাঠাচ্ছে।এই প্রকল্প রূপায়ণে রাজ্যের পারফরম্যান্স খুব ভাল হওয়ায় বিশ্বব্যাঙ্কের পক্ষ থেকে নতুন করে ঋণ দেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই বিশ্বব্যাঙ্কের প্রতিনিধি দলের সদস্যরাও রাজ্যে ঘুরে গিয়েছে ।

এই প্রকল্প শুরু হয় ২০১০ সাল থেকে এই আইএসজিপি প্রকল্প বা ‘ইনস্টিটিউশনাল স্ট্রেনদেনিং অফ গ্রাম পঞ্চায়েত’। এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয় রাজ্যের মোট এক হাজার গ্রাম পঞ্চায়েতকে।এরপর বিশ্বব্যাঙ্ক ২০১৭ সালের মাঝামাঝি এই প্রকল্পেরই দ্বিতীয় পর্যায়ের কাজ করার জন্য অনুমোদন দেয়।রাজ্যের সমস্ত গ্রাম পঞ্চায়েতে অনলাইন প্রশিক্ষণ ইতিমধ্যেই চালু করা হয়েছে এই প্রকল্পের অধীনেই ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved