Home National এবার বড়সড় রদবদল হাইকোর্টে 

এবার বড়সড় রদবদল হাইকোর্টে 

by Pallabi Sanyal
26 views

মহানগর ডেস্ক : নির্বাচনের আগে যেমন প্রশাসনিক রদবদলের ঘটনা ঘটে, স্থানান্তরিত করা হয় পুলিশ আধিকারিকদের, এবার ভোট মরসুমে বড়সড় রদবদলের ঘটনা ঘটল কলকাতা হাইকোর্টে।

আদালত সূত্রে খবর, গরমের ছুটি শেষে হাইকোর্টের বিচারপতিদের মামলা শোনার ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। এতদিন বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন জামিন ও ফৌজদারি আবেদনের মামলার দায়িত্বে ছিলেন। তবে আদালত তাকে পুরসভা সংক্রান্ত মামলা সহ অন্যান্য মামলা বিচার করার দায়িত্ব দিয়েছে নতুন ধাপে। অন্যদিকে, পুলিশের বিরুদ্ধে অভিযোগের মামলাগুলির নিষ্পত্তির দায়িত্ব বিচারপতি জয় সেনগুপ্তর এজলাস থেকে স্থানান্তর করা হল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।একই সঙ্গে বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ থেকে আগাম জামিনের মামলা সরলো। পরিবর্তে সার্ভিস মামলার দায়িত্ব দেওয়া হয়েছে তাকে। আর জামিনের মামলা গেল বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। সেই সঙ্গে আগাম জামিনের মামলা গেল বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে। দুই বিচারপতির বেঞ্চে ফৌজদারি আপিল মামলার বিচারের দায়িত্ব অর্পণ করলো কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, বর্তমান কলকাতা হাইকোর্টে বিচারপতি রয়েছেন ৪২ জন। ২০১৭ সালের অগাস্টের পর জামিন সহ মূলত ফৌজদারি মামলার সামাল দেওয়া ও বিচারপতি বাগচীকে জামিন ও ফৌজদারি আপিল মামলা থেকে অব্যাহতির কারণ নিয়ে জল্পনা রয়েছে আইনজীবীদের মধ্যে। দীর্ঘদিন এক রকমের মামলা শুনতে শুনতে বিচারপতিই অন্য ধরনের কেস হ্যান্ডেল করতে চেয়েছিলেন বলে পরিবর্তন বলে মনে করছে আইনজীবী মহলের একাংশ। সার্ভিস সংক্রান্ত মামলার ক্ষেত্রে সিঙ্গেল বেঞ্চ পেলেন বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়। বিচারপতি রাজাশেখর মান্থার কাছে প্রাথমিকের মামলা পাঠানো হয়েছে। হাইস্কুলের মামলার দায়িত্বে বিচারপতি সৌগত ভট্টাচার্য। বিচারপতি কৌশিক চন্দ পেলেন পুরসভা ও কো অপারেটিভ সংক্রান্ত মামলা। বিচারপতি জয় সেনগুপ্ত পেলেন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মামলা বিচারের দায়িত্ব।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved