Home National অক্টোবরের শেষে ফের ভারতে আসতে পারেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনক

অক্টোবরের শেষে ফের ভারতে আসতে পারেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনক

by Shreya Maji
2 views

মহানগর ডেস্ক: সেপ্টেম্বরে ভারত সফরে এসেছিলেন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনক। জি ২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতেই ভারতে এসেছিলেন তিনি। জি ২০-এর দায়িত্ব ছিল এবার ভারতের উপর। তার পরই সূত্র জানাচ্ছে অক্টোবরের শেষের দিকে ফের ভারত সফরে আসতে পারেন তিনি।  সফর সম্ভবত দশেরার পরে হবে।

২০২২ সালের অক্টোবরে যুক্তরাজ্যের  প্রধানমন্ত্রী হওয়ার পর এটি হবে তার দ্বিতীয় ভারত সফর। ভারত এবং ব্রিটেনের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি  বছরের শেষের আগে স্বাক্ষরিত হতে পারে এমনটাই জানানো হয়েছে। সূত্র   জানিয়েছে যে ঋষি সুনক সম্ভবত মুম্বই সফর করবেন যদি তাঁর প্রত্যাশিত সফরের সময় বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়। মুক্ত বাণিজ্য চুক্তির লক্ষ্য ভারত ও ব্রিটেনের মধ্যে পণ্য ও পরিষেবার বাণিজ্য বাড়ানো এবং সরাসরি বিদেশী বিনিয়োগের প্রবাহকে উত্সাহিত করা। যদি এফটিএ স্বাক্ষরিত হয়, তাহলে অস্ট্রেলিয়ার সঙ্গে একটি অন্তর্বর্তী বাণিজ্য চুক্তি স্বাক্ষর করার পরে এটি একটি উন্নত দেশের সাথে ভারতের প্রথম বাণিজ্য চুক্তি হবে।

জুলাই মাসে, বাণিজ্য সচিব সুনীল বার্থওয়াল বলেছিলেন যে প্রায় সমস্ত বিতর্কিত বিষয়ে আলোচনা সম্পন্ন হয়েছে। সম্প্রতি লন্ডনে বার্থওয়াল এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গয়ালের সফরের সময় ১১ তম দফা আলোচনা শেষ হয়েছিল। সেপ্টেম্বরে, G20 সম্মেলনের জন্য ভারতে আসার আগে, ঋষি সুনক তাঁর মন্ত্রীদের বলেছিলেন যে তিনি তখনই ভারতের  সঙ্গে একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছাবেন যখন এটি সমগ্র ব্রিটেন উপকৃত হবে। ভারতে পৌঁছানোর পর, ঋষি সুনাক এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনার অগ্রগতি পর্যালোচনা করেন এবং আশা প্রকাশ করেন যে অবশিষ্ট সমস্যাগুলিকে দ্রুত সমাধান করা যেতে পারে

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved