Home National কুয়াশাচ্ছন্ন রাজধানীর দূষণ নিয়ে ভারত সরকারের সমালোচনা মার্কিন রাষ্ট্রদূতের

কুয়াশাচ্ছন্ন রাজধানীর দূষণ নিয়ে ভারত সরকারের সমালোচনা মার্কিন রাষ্ট্রদূতের

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: বৃহস্পতিবার মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি ভারতের দিল্লির দূষণ মাত্রা নিয়ে তীব্র নিন্দা করেছেন। তিনি দিল্লির দূষণের সঙ্গে লস অ্যাঞ্জেলেসের দূষণের তুলনা টেনেছেন। সঙ্গে তাঁর মেয়ের ছোটবেলার স্মৃতিচারণ করলেন।তবে তাঁর কথায়, কীভাবে স্কুলে তাঁকে তাঁর শিক্ষক বাইরে খেলতে যাওয়ার বিরুদ্ধে সতর্ক করেছিলেন, বায়ু দূষণের কারণে। তিনি বলেন, “দিল্লিতে কুয়াশাচ্ছন্ন এরকম একটি দিনে, আমার লস অ্যাঞ্জেলেসে বেড়ে ওঠার স্মৃতি মনে পড়ে যায়। যেখানে আমেরিকার যে কোনও জায়গায় বায়ু সবচেয়ে দূষিত বায়ু ছিল।

যেখানে আজকের মতো, আমাদের শিক্ষকরা আমাদেরকে সতর্ক করে দিয়েছিলেন যে আপনি খেলতে বাইরে যেতে পারবেন না, যেমন আমার মেয়েকে আজ তার শিক্ষক সতর্ক করেছেন।

গারসেটির মন্তব্যের প্রতিক্রিয়ায়, দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই বৃহস্পতিবার দাবি করেছেন যে, জাতীয় রাজধানীতে দূষণ পরিস্থিতি “কয়েক বছর ধরে উন্নত হয়েছে”।

“২০১৫ সালে, ‘ভাল’ এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) এর সঙ্গে মাত্র ১০৯ দিন ছিল। ২০২৩ সালে, এটি ২০০ দিনে বেড়েছে। এরপর তিনি

মন্ত্রী সরকারকে দোষারোপ করে বলেন, “কেন্দ্রীয় সরকারকে এনসিআর রাজ্যগুলির মধ্যে সমন্বয় সাধন করতে হবে। শুধুমাত্র দিল্লিই দূষণের সমস্যা সমাধান করতে পারে না। এনসিআর রাজ্য এবং কেন্দ্রের মধ্যে বৈঠকের পরেও সমস্যাটি রয়ে গেছে। দিল্লির দূষণ ‘গুরুতর’। বৃহস্পতিবার, দিল্লির অনেক অংশে ‘তীব্র’ বায়ুর গুণমান রেকর্ড রয়েছে, একটি অবিরাম ধোঁয়াটে কুয়াশা শহরটিকে টানা তৃতীয় দিনের জন্য আবৃত করে রেখেছিল। খামারের আগুন এবং প্রতিকূল আবহাওয়ার পরিস্থিতির বৃদ্ধির মধ্যে, বিজ্ঞানীরা আগামী দুই সপ্তাহের মধ্যে দিল্লি-এনসিআর অঞ্চলে দূষণের মাত্রা বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছেন। এটি উদ্বেগ জনক, কারণ অনেক এলাকায় বায়ু মানের সূচক ইতিমধ্যে ৪০০ ছাড়িয়ে গেছে।স্বাস্থ্য পেশাদাররা বলছেন যে এটি শিশু এবং বয়স্কদের হাঁপানি এবং ফুসফুসের সমস্যা বাড়াতে পারে।সকাল ১০টায় শহরের এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) রেকর্ড করা হয়েছে ৩৫১ এ। ২৪-ঘন্টা গড় AQI ছিল বুধবার ৩৬৪, মঙ্গলবার ৩৫৯, সোমবার ৩৪৭, রবিবার ৩৪৫, শনিবার ৩০৪ এবং শুক্রবার ২৬১।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved