Home National নতুন চমকে বন্দে ভারত, ট্রেনর স্লিপার চমকে দেবে যাত্রীদের, দেখুন সেই ছবি

নতুন চমকে বন্দে ভারত, ট্রেনর স্লিপার চমকে দেবে যাত্রীদের, দেখুন সেই ছবি

by Mahanagar Desk
3 views

মহানগর ডেস্ক: রেলপ্রেমীদের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে একসময় কৌতূহলের কোনও অন্ত ছিল না।ভারতীয় রেল ধীরে ধীরে এই ট্রেনটিতে একের পর এক ফিচার এনে চমকে দিচ্ছে। এই সেমি হাই স্পিড ট্রেনটি বর্তমানে ভারতীয় রেলওয়েরও অত্যন্ত গর্বের। রেল মন্ত্রক প্রতিটি রাজ্যে এই ট্রেন চালানোর চেষ্টা করছে । বন্দে ভারত এক্সপ্রেস এখনও পর্যন্ত উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্য ছাড়া বেশিরভাগ রাজ্যেই চলছে। সেই ট্রেনেই আসতে চলেছে নয়া চমক। কি সেটা তা জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ।

বন্দে ভারতে এখন পর্যন্ত শুধু চেয়ার কারের ব্যবস্থা রয়েছে। তবে শীঘ্রই আসতে চলেছে বন্দে ভারত স্লিপারও।এ বিষয়ে নিশ্চিত করেছেন খোদ রেলমন্ত্রী। কেমন হবে এই বন্দে ভারত স্লিপার ক্লাসের ভিতরটা? বহু সাধারণ মানুষের মধ্যেই তা নিয়ে রয়েছে নানা জিজ্ঞাসা।ইন্টারনেটে ভাইরাল হয়েছে এবার তেমনই একটি ছবি।

 'বন্দে ভারত এক্সপ্রেস'-এর স্লিপার ভার্সন-এ থাকবে ৮৫৭টি বার্থ। ৮২৩ টি যাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে। ৩৪টি থাকবে কর্মীদের জন্য।

সোশ্যাল মিডিয়ায় ফরোয়ার্ড হচ্ছে বন্দে ভারত-এর সেই র স্লিপার বার্থের ছবি।যদিও রেলের তরফে এখনও স্লিপার বন্দে ভারতের ছবি নিশ্চিত করা হয়নি। তবে দাবি করা হচ্ছে, প্রায় এই ছবিটির মতোই হবে বন্দে ভারত স্লিপার। রেলওয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রথম ভার্সনে মোট ৮৫৭টি বার্থ থাকবে।

 রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান , চলতি বছরের ডিসেম্বরেই প্রস্তুত হয়ে যাবে 'বন্দে ভারত এক্সপ্রেস'-এর স্লিপার ট্রেন। আগামী বছর মার্চ মাসে চেন্নাইয়ের ইন্ট্রিগাল কোচ ফ্যাকট্রিতে হবে ট্রায়াল।

রেলের কর্মীদের জন্য এর মধ্যে ৩৪টি বার্থ থাকবে। এর অর্থ হল যাত্রীদের জন্য ৮২৩টি বার্থ থাকছে। জানা গিয়েছে,ইতিমধ্যে যাবতীয় নকশাও চূড়ান্ত করা হচ্ছে। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি থেকে প্রথম স্লিপার বন্দে ভারত রেল ট্র্যাকে আসতে পারে আগামী বছরের মার্চ নাগাদ।

বর্তমানে বেশিরভাগ দূরপাল্লার ট্রেনগুলোতেই প্যান্ট্রি কার সহ একটি বগি থাকে। একটি রিপোর্টে দাবি করা হচ্ছে,প্যান্ট্রি কারের জন্য আলাদা কোচ নাও থাকতে পারে স্লিপার বন্দে ভারতে। উলটে একটি মিনি প্যান্ট্রি থাকবে প্রতিটি কোচে।এর মাধ্যমে ওই কোচের যাত্রীদের খাবার দেওয়া সহজ হবে।সূত্রের তরফে দাবি করা হয়েছে, এর ফলে প্রতিটি বগিতে চারটির পরিবর্তে তিনটি টয়লেট থাকবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved