Home National নমো ভারত ট্রেনের উদ্বোধন, প্রথম সফরেই যাত্রীরা খুশি

নমো ভারত ট্রেনের উদ্বোধন, প্রথম সফরেই যাত্রীরা খুশি

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক, গাজিয়াবাদ: শনিবার যাত্রীরা ভারতের প্রথম রিজিওনাল র‌্যাপিড ট্রানজিট সিস্টেমে (RRTS) সাহিবাদ থেকে দুহাই ডিপোকে সংযুক্ত করতে পেরে আনন্দ প্রকাশ করেছে। শনিবার PM মোদি উত্তরপ্রদেশের শাহিবাদ র‌্যাপিডেক্স স্টেশনে দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডোরের অগ্রাধিকার বিভাগের উদ্বোধন করেন এবং শাহিবাদে দুহাই ডিপোর সঙ্গে সংযোগকারী RapidX ট্রেনটিকে পতাকা প্রদর্শন করেন, যা দেশে আঞ্চলিক র‌্যাপিড ট্রানজিট সিস্টেম (RRTS) চালু করেছে।একজন যাত্রী সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “যত টাকা খরচ করা হোক না কেন, সময় বাঁচানো উচিত। কারণ অফিসে আমাকে সময়মতো উপস্থিতি দিতে হয়। এটি একটি খুব ভাল সুবিধা বলে মনে হচ্ছে। আমি ২০০২ সাল থেকে মেট্রোতে ভ্রমণ করছি এবং আমি অপেক্ষা করছিলাম এটি। মহিলারা এখানে কাজ করছেন, তাদের প্রচার করা ভাল জিনিস।” আঞ্চলিক রেল, নামকরণ করা হয়েছে RAPIDX, প্রতি ঘন্টায় ১৬০ কিলোমিটার গতিবেগ এবং একটি মহিলা কোচ এবং একটি প্রিমিয়াম কোচ সহ বেশ কয়েকটি বৈশিষ্ট্য থাকবে৷

RAPIDX এর একজন ট্রেন অ্যাটেনডেন্টও থাকবে।আরেক যাত্রী বলেন, “আমার রুট আলাদা কিন্তু আমি এখানে নতুন কি দেখতে এসেছি। আমার যে রুটটি এক ঘন্টা লাগে তা আধা ঘন্টার মধ্যে কভার করা হচ্ছে। আমি এটা নিয়ে খুব খুশি।” উদ্বোধনী বিভাগে যাত্রী চলাচল ২১ অক্টোবর থেকে শুরু হয়েছে। এই বিভাগে পাঁচটি স্টেশন রয়েছে, সাহিবাদ, গাজিয়াবাদ, গুলধর, দুহাই এবং দুহাই ডিপো। RAPIDX-এর ডিজাইন গতি ১৮০ কিমি প্রতি ঘন্টা এবং একটি অপারেশনাল গতি প্রতি ঘন্টা ১৬০ কিমি।

কর্মকর্তারা বলেছেন, প্রথম করিডোরটি ৮২ কিলোমিটার দীর্ঘ হবে যা দিল্লিকে মিরাটের সঙ্গে সংযুক্ত করবে। একটি র‌্যাপিডএক্স ট্রেনে ছয়টি কোচ থাকবে যার ধারণক্ষমতা প্রায় ১৭০০ জন যাত্রী বহন করবে। এটি যাত্রীদের জন্য বসার এবং দাঁড়ানোর জায়গা উভয়ই অন্তর্ভুক্ত করে। RapidX-এর প্রতিটি ট্রেনে একটি ডেডিকেটেড মহিলা কোচ থাকবে। মহিলাদের জন্য নিরাপদ এবং আরামদায়ক আঞ্চলিক ভ্রমণ নিশ্চিত করবে, দিল্লি থেকে মিরাট যাওয়ার সময় দ্বিতীয় কোচটি মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। এই সংরক্ষিত কোচে ৭২ জন যাত্রীর বসার ক্ষমতা থাকবে। ট্রেনের অন্যান্য বগিতে মহিলাদের জন্য অতিরিক্ত ১০ টি আসন সংরক্ষিত রয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved