Home National PAN ও PRAN উভয় কার্ডের মধ্যে বিশেষ পার্থক্য জানেন কি 

PAN ও PRAN উভয় কার্ডের মধ্যে বিশেষ পার্থক্য জানেন কি 

by Mahanagar Desk
4 views

মহানগর ডেস্ক : ভারতের অনেক মানুষের কাছেই Pan ও Pran এই দুটি কার্ড রয়েছে। প্রায় একই রকম দুটি কার্ডের নাম হলেও তাদের কাজ সম্পূর্ণ আলাদা।তাদের নিজ নিজ জায়গায় আর্থিক উদ্দেশ্যে প্যান ও প্র্যান দুটি কার্ড খুবই প্রয়োজনীয়।একদিকে, একটি ১০ সংখ্যার অনন্য অ্যাকাউন্ট নম্বর হলো PAN। অপরদিকে,PRAN হলো স্থায়ী অবসর গ্রহণের ১২ সংখ্যার একটি অনন্য অ্যাকাউন্ট নম্বর।

প্যান কার্ড ভারতের প্রত্যেকটি করদাতার জন্য বাধ্যতামূলক।অন্যদিকে,PRAN কার্ড বিনিয়োগকারীদের জন্য জাতীয় পেনশন সিস্টেমে অত্যন্ত প্রয়োজনীয়।আয়কর বিভাগ দ্বারা জারি করা PAN বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বর হলো একটি ১০ সংখ্যার অনন্য নম্বর যা আদতে একটি আলফা নিউমেরিক নম্বর। আয়কর দপ্তর সমস্ত করদাতাদের এই নম্বর ইস্যু করে থাকে। এই নম্বর সমস্ত লেনদেন এবং তথ্যের রেকর্ড পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের কাজের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।রিফান্ড দাবি করা থেকে শুরু করে আয়কর রিটার্ন ফাইল এবং সংশোধিত রিটার্ন দাখিল করা সব কাজেই কিন্তু এই বিশেষ নম্বর আপনার প্রয়োজন হবে যা নিজে জারি করে থাকে আয়কর দপ্তর।

অপরদিকে, স্থায়ী অবসর একাউন্ট নম্বর হলো একটি বারো সংখ্যার নম্বর যেটি আপনি অবসর গ্রহণের সময় পাবেন।এই বিশেষ নম্বর জারি করা হয় জাতীয় সিকিউরিটি ডিপোজিটারি লিমিটেড দ্বারা।এর মাধ্যমে আপনি বিনিয়োগ করতে পারবেন এনপিএস প্রকল্পে। একজন ব্যক্তির দুই ধরনের এনপিএস একাউন্ট থাকতে পারে এই নম্বরের অধীনে।এই নম্বর সব ক্ষেত্রেই কাজ করে।ওই ব্যক্তির বিশেষ নম্বর ব্যবহার করে পেনশন তহবিল ট্র্যাক করা যেতে পারে।পোর্টালে গ্রাহকের সমস্ত ডিটেইল পাওয়া যায় এই নম্বর ইন্টার করলেই। তবে কোনও ভাবেই পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা যাবে না এই নম্বর।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved