Home National WHO Alerts On Indian Medicine: ফের এদেশের লিভারের ভেজাল ওষুধ নিয়ে হুঁশিয়ারি হু-র, আঙুল তুরস্কের দিকেও!

WHO Alerts On Indian Medicine: ফের এদেশের লিভারের ভেজাল ওষুধ নিয়ে হুঁশিয়ারি হু-র, আঙুল তুরস্কের দিকেও!

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: ফের ভারতের ওষুধ নিয়ে হু-র সতর্ক বার্তা (WHO Alerts On Indian Medicine)। তবে এবার ভারতের সঙ্গে ভেজাল ওষুধের অভিযোগ তুরস্কের ওষুধ নিয়েও। লিভারের ওযুধ ডিফিটেলিও (ডেফিব্রোটাইড সোডিয়াম)-য়ের নতুন একটি ব্যাচের মধ্যে একটি ব্যাচ ভুয়ো বলে চিহ্নিত করেছে হু।

হু-র সতর্কতা অনুযায়ী এ বছরের এপ্রিলে ভুয়ো প্রোডাক্ট ধরা পড়ে। ভারতের পাশাপাশি তুরস্কেও। হু জানিয়েছে নিয়ন্ত্রিত ও স্বীকৃত চ্যানেল ছাড়াই ওই ভেজাল ওযুধগুলি সরবরাহ করা হয়েছে। ডেফিটেলিও মারাত্মক হেপটিক ভেনো-অক্লুসিভ রোগ, যা সিনোসোইডাল অক্লুসিভ সিনড্রোম রোগ হিসেবেও পরিচিত।

এটি হেমাটোপয়েটিক স্টেম সেল সিনড্রোম থেরাপিতে ব্যবহার করা হয়ে থাকে। প্রাপ্তবয়স্ক, কিশোরকিশোরী, শিশু ও এক মাসের শিশুকে এই ওষুধ দেওয়া হয়। ভিওডি হল লিভারের শিরা আটকে যাওয়া এবং এমনটা হলে লিভার ঠিকমতো কাজ করে না। যারা এই ওষুধের প্রকৃত প্রস্তুতকারী, তারা জানিয়েছে  সতর্কতা হিসেবে যে প্রোডাক্টের উল্লেখ করা হয়েছে তা মিথ্যে।

প্রস্তুতকারকরা জানিয়েছে আসল ডেফিটিলিও ওষুধের লট জার্মানি ও অস্ট্রিয়ায় প্যাক করা হয়ে থাকে। ভুয়ো ওষুধগুলি প্যাক করা হয়েছে ব্রিটেন ও আয়ারল্যান্ডে। ভুয়ো ওষুধে যে মেয়াদ উত্তীর্ণের তারিখ রয়েছে ঠিক নয়। তা প্রকৃত ওষুধের ব্যাচ নম্বরে উল্লেখিত সিরিয়াল নম্বরের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। ভারত ও তুরস্কে ডেফিটেলিওর মার্কেটিংয়ের ব্যাপারে স্বীকৃতি নেই। হুয়ের মতে, এই ভেজাল ওষুধ ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। মানুষের স্বাস্থ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved