Home National Women Missing From Gujarat: গুজরাত থেকে পাঁচ বছরে নিখোঁজ চল্লিশ হাজারেরও বেশি মহিলা, এনসিআরবির চাঞ্চল্যকর রিপোর্ট!

Women Missing From Gujarat: গুজরাত থেকে পাঁচ বছরে নিখোঁজ চল্লিশ হাজারেরও বেশি মহিলা, এনসিআরবির চাঞ্চল্যকর রিপোর্ট!

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক : ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট , ২০১৬ সাল থেকে ২০২০-এই পাঁচ বছরের মধ্যে বিজেপি শাসিত গুজরাত থেকে একচল্লিশ হাজার তিনশো একুশজন মহিলা নিখোঁজ হয়েছেন (Women Missing From Gujarat)। দি কেরালা স্টোরি নিয়ে তুমুল বিতর্কের মধ্যে প্রচার মাধ্যমে এই চাঞ্চল্যকর খবর বেরোনোর পরই অপ্রস্তুত গুজরাত সরকার ও পুলিশ দাবি করেছে রিপোর্টটি অর্ধসত্য ও নিখোঁজ হওয়া উনচল্লিশ হাজার চারশো সাতানব্বই জন মহিলা ইতিমধ্যেই পরিবারের কাছে ফিরে এসেছেন।

অতিরিক্ত ডিজিপি(আইন শৃঙ্খলা) নরসিমা নিখোঁজ মহিলাদের সংখ্যা সংশোধন করে ঠিক কতজন নিখোঁজ রয়েছেন, তা নিয়ে জানিয়েছেন। তিনি জানান এনসিআরবির ২০২১ সালের তথ্য অনুযায়ী ন হাজার আটশো বারোজন মহিলা নিখোঁজ হয়েছেন। তার মধ্যে গত ছ বছরের মধ্যে দশ হাজার ছশো আটজন মহিলার হদিশ পাওয়া গিয়েছে। গত ছ বছরে একান্ন হাজার চারশো তেত্রিশজন মহিলা নিখোঁজ বলে থানায় নাম নথিভুক্ত করা হয়েছে। এর মধ্যে পঞ্চাশ হাজার একশো পাঁচজন পরিবারে ফিরে এসেছেন।

নিখোঁজ হওয়া মহিলাদের ৯৭.৪২ শতাংশ পরিবারের কাছে ফিরে এসেছেন। এখন শুধু এক হাজার তিনশো আঠাশজন মহিলা নিখোঁজ রয়েছেন। তবে জানা গিয়েছে প্রতিবছরই নিখোঁজ মহিলাদের সংখ্যা বাড়তে শুরু করেছে। বিষয়টি উদ্বেগজনক হলেও পুলিশ বা সমাজকর্মীরা এনিয়ে আতঙ্ক ছড়াতে নিষেধ করেছেন। জানা গিয়েছে ওই মহিলারা নিজের ইচ্ছেয় ঘর ছেড়েছেন। এর পেছনে লাভ জেহাদের ঘটনা নেই।

এক সমাজকর্মী জানিয়েছেন অধিকাংশ মহিলা আন্তঃধর্ম  প্রেমের বিয়ের কারণে ঘর ছেড়েছেন। কারণ ওই বিয়েতে পারিবারিক সম্মতি পাওয়া যাবে না। দ্বিতীয়ত আঠেরো বছরের আগে তাদের প্রেমিকের সঙ্গে ঘর ছেড়ে পালিয়েছেন এবং আঠেরো বছর হওয়ার পর বাড়ি ফিরেছেন, যাতে বিয়ের ব্যাপারে তাদের আইন অনুমোদিত বয়েস হয় এবং পারিবারিক আপত্তি ধোপে টিকবে না। এছাড়া গ্রামগুলিতে মেলার ভিড় বা মন্দিরের ভিড়ে কেউ কেউ হারিয়ে গিয়েছে। পরীক্ষা পাশ না করতে পারাতেও অনেকে বাড়ি ছেড়েছে। এসব ক্ষেত্রে পুলিশ তাদের খুঁজে বের করেছে। তবে পাচারের ঘটনা তুলনায় খুবই কম। অধিকাংশ ক্ষেত্রে কিশোরীদের শ্রমিকদের বা যৌন ব্যবসায় ঠেলে দিয়ে পাচার করা হয়ে থাকে।

পুনম কাঠোরিয়া নামে এক প্রবীণ সমাজকর্মী ও আহমেদাবাদের সোসাইটি ফর উইমেন্স অ্যাকশন অ্যান্ড ট্রেনিংয়ের ডিরেক্টরের মতে, মহিলারা ভালোবাসা,প্রেমের জন্য প্রেমিকের সঙ্গে পালিয়ে যেতে পছন্দ করে। যদিও এই কারণটা সবসময়ই ঠিক নয়। মেয়েরা নিজেদের পছন্দমতো চলতে গিয়ে ঝুঁকির মুখে পড়ছে।

জাত ভিত্তিক সমাজে অবহেলার সঙ্গে বড় হওয়ার কারণে একটি মেয়ে প্রেমে আকর্ষিত হয়। প্রায়ই তার প্রেমিক দ্বারা পরিত্যক্ত হয়। এবং বহু ক্ষেত্রেই পাচারের শিকার হয়। ভাগ্য ভালো হলে তারা বাড়ি ফিরতে সক্ষম হয়। লাভ জেহাদের ঘটনা সবসময়ই এসবের কারণ নয়। নানা কারণেই তারা বাড়ি ছাড়ে। ভাগ্য ভালো থাকলে পুলিশ বা সমাজকর্মীদের নজরে পড়ে তারা বাড়ি ফিরে আসে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved