Home National ২১০ টাকা দিয়ে ৬০,০০০ টাকার পেনশন! অবসরে হন সোনায় সোহাগা

২১০ টাকা দিয়ে ৬০,০০০ টাকার পেনশন! অবসরে হন সোনায় সোহাগা

by Shreya Maji
2 views

মহানগর ডেস্ক:  দেশের প্রত্যেকটা মানুষের জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন সেভিংস স্কিম নিয়ে এসেছে। দেশের কোটি কোটি মানুষকে  স্বস্তি দেওয়ার জন্য ২০১৫ সালে অটল পেনশন যোজনা শুরু করেছে কেন্দ্র। এই প্রকল্পের আওতায় প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করলেই অ্যাকাউন্ট হোল্ডাররা বার্ষিক ৬০ হাজার টাকা বা মাসিক ৫০০০ টাকা করে পেনশন পেতে পারেন। এই স্কিমের বিশদ বিবরণ ও যোগ্যতা জানতে পড়ুন এই প্রতিবেদনটি ।

১৮ থেকে ৪০ বছর বয়সী ব্যক্তিরা অটল পেনশন যোজনার আওতায় বিনিয়োগ করে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশন পেতে পারেন। যদি আপনি আঠারো বছর বয়সে প্রত্যেক মাসে ৪২ টাকা করে বিনিয়োগ করেন তবে ৬০ বছর বয়স পরে আপনি পেনশন হিসেবে ১০০০ টাকা পাবেন। যদি ২০০০ টাকা করে পেনশন পেতে চান তাহলে ৮৪ টাকা; ৩,০০০ টাকা পেনশন পেতে ১২৬ টাকা; ৪,০০০ টাকা পেনশন পেতে ১৬৮ টাকা এবং প্রতি মাসে ৫,০০০ টাকা পেনশন পেতে ২১০ টাকা দিতে হবে।

জানিয়ে রাখি, এটি একটি বিনিয়োগভিত্তিক পেনশন স্কিম। যেখানে আপনি যত পরিমান টাকা জমা করবেন, সেই অনুযায়ী পেনশন পাবেন। যদি কোনও সুবিধাভোগী ৬০ বছর বয়সের আগে মারা যান, তবে সেই পরিস্থিতিতে পেনশনের সুবিধা পাবেন তার জীবনসঙ্গী। অন্যদিকে, যদি একজন ব্যক্তির স্বামী/স্ত্রীও মারা যান, তাহলে সেখানে নমিনি একসঙ্গে বড় তহবিলের সুবিধা পাবেন।

Retirement কীভাবে স্কিমের সুবিধা পাবেন ?
১) যেকোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসে এই অ্যাকাউন্ট খোলা সম্ভব।
২) প্রথমে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে ফর্ম ফিলাপ করুন।
৩) তারপর আধার নম্বর এবং মোবাইল নম্বর লিখুন।
৪) শেষে ব্যাঙ্কের বিবরণ জমা দিন। প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে সেই অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয় এবং স্কিমে জমা হয়।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved