Home Featured vande bharat train: হাওড়া থেকে ছুটবে এবার বিলাসবহুল বন্দে ভারত! কোন রুটে চলবে এই ট্রেন?

vande bharat train: হাওড়া থেকে ছুটবে এবার বিলাসবহুল বন্দে ভারত! কোন রুটে চলবে এই ট্রেন?

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: বাঙালি যেমন খাদ্য রসিক, তেমনই ভ্রমণ পিপাসু। আর সেই ছাপ থেকে গেছে লেখকদের গল্প কিংবা কবিতার পংক্তি থেকে বর্তমান আমজনতার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট জুড়ে। কেউ সুযোগ পেলে মেতে ওঠে বরফ মাখা সোহাগে, কেউ বা হারিয়ে যায় ঝলাৎ ঝলাৎ জলের শব্দে কিংবা কেউ হেঁটে চলে যেতে চায় আলো আঁধারি রহস্যের পথ ধরে। আর এই ভিন্ন স্বাদের বাঙালির ভ্রমণ যাত্রাকে আরও একটু বিলাসবহুল করতে, ভ্রমণ স্থলে দ্রুত পৌঁছে দিতে এবার হাওড়া থেকেই ছুটবে বিলাসবহুল বন্দে ভারত এক্সপ্রেস। পাহাড়, সমুদ্র কিংবা জঙ্গলে ইচ্ছে মতো হারিয়ে যেতে পারবেন সেই ট্রেন চেপে।

কেন্দ্রীয় রেল মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যেই হাওড়া থেকে তিনটি রুট ধরে ছুটে চলবে এই দ্রুতগতির বিলাসবহুল ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। উত্তরবঙ্গ-জলপাইগুড়ি, হাওড়া-ভুবনেশ্বর ও রাঁচির পথে।
কারণ প্রতিবছর অসংখ্য বাঙালি দিপুদা অর্থাৎ দীঘা, পুরী, দার্জিলিং যান। আবার রেলপথে উত্তরবঙ্গ কিংবা সিকিম যেতে গেলে তাকে নিউ জলপাইগুড়ি স্টেশনে নামতে হবে। আর সারা বছর উত্তরবঙ্গে ছুটে যান পাহাড় প্রেমী বাঙালি। সেকারণই হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ছাড়বে বিলাসবহুল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। এছাড়াও পুরীর সমুদ্র সৈকত কিংবা ঝাড়খণ্ডের রাঁচিতে যাওয়ার জন্যও পর্যটকের অপরিসীম উৎসাহ দেখা যায়। ঠিক সে কারণেই এই দুটি রুটেও আপনি বিলাস বহুল বন্দে ভারত এক্সপ্রেসের স্বাদ অনুভব করতে পারবেন। এমনকি পশ্চিমবঙ্গ থেকে বহু মানুষ প্রতিবছর ওড়িশা গিয়ে থাকেন। সে ক্ষেত্রে বিশেষ ট্রেন বলতে শুধুমাত্র শতাব্দী এক্সপ্রেস এর উপরে নির্ভর করতে হয়। এবার থেকে সেই জায়গা নিতে পারে বন্দে ভারত বলেও জানা যাচ্ছে। সূত্রের খবর হাওড়া-ভুবনেশ্বর রুট ছাড়াও দিল্লি-ভোপাল এবং দিল্লি চন্ডিগড় এর মধ্যে চলা শতাব্দী এক্সপ্রেসগুলিকেই বন্দে ভারত এক্সপ্রেসের নতুন রূপ দেওয়া হবে।

সারা ভারত জুড়ে ভ্রমণ পিপাসু মানুষদের শুধু বিলাসবহুল ব্যবস্থা নয়, অতি দ্রুত দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে পৌঁছে দেওয়ার মধ্যে দিয়ে ভারতীয় রেল ব্যবস্থাকে উন্নতির শিখরে নিয়ে যেতে এই বন্দে ভারত ট্রেন চালানোর সিধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই চেন্নাই এর ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে ৪৪টি নতুন বন্দে ভারত ট্রেন তৈরির চুক্তি হয়েছে বলে খবর। এছাড়াও এই ধরনের আরও ৫৮টি ট্রেনের টেন্ডার পাশ হবার অপেক্ষায় রয়েছে। যদিও সরকারি তরফে একেবারে স্পষ্ট করা হয়নি ২৭টি রুটে বন্দে ভারত ট্রেন চালানোর প্রসঙ্গে। কিন্তু সূত্রের দাবি, ভারতে চলা এখনও পর্যন্ত সবথেকে দ্রুতগামী বিলাসবহুল ট্রেনের তালিকায় থাকা সাতাশটি রুটের জনশতাব্দী এবং শতাব্দী এক্সপ্রেসকে বন্দে ভারত এক্সপ্রেসে রূপান্তরিত করতে চলেছে সরকার।

You may also like