Indian railway: বিনামূল্যে যাত্রীদের কি সুবিধা দিচ্ছে ভারতীয় রেল? জেনে নিন

58

মহানগর ডেস্ক: কি পূজোর ছুটিতে কোথায় যাবেন এর মধ্যে প্ল্যান করা শুরু করে দিয়েছেন নিশ্চই? আর কোন ট্রেনে যাবেন সেটার বাছাই পর্ব চলছে জোর কদমে? কিন্তু মনের মতো সিট বা কামড়া গুলো দখল হয়ে গেছে, কিংবা আপনার সাথে যাদের যাবার কথা তারা টিকিট কাটার পর কোনও কারণ বসত বলছে যেতে পারবে না। কিন্তু সেই জায়গায় আপনার অন্য সঙ্গী হয়েছে, কিন্তু টিকিট সব বুক এই সমস্যা সমাধানের পথ দেখিয়ে দিচ্ছে ভারতীয় রেল। একেবারে বিনামূল্যে।

কি কি সুবিধা প্রদান করে বিনামুল্যে:

  • নিজের পছন্দের ক্লাস, কোচ বা সিট চাইলে ট্রেনের টিকিট বুক করার সময় অটো আপগ্রেডের অপশনে ক্লিক করে রাখুন, তাহলে বুকিং অনুযায়ী পরে ভারতীয় রেলওয়ে আপনাকে ক্লাস এবং কোচ পরিবর্তন করার সুবিধা দেবে এবং তাও একেবারে বিনামূল্যে। উদাহণস্বরূপ বলা যায় কেউ স্লিপারের টিকিট কেটে আপার ক্লাসে যেতে চাইছেন, সে ক্ষেত্রে অটো আপগ্রেড অপশন ঠিক করা থাকলে স্লিপার এর ভাড়াতেই আপার ক্লাসে ভ্রমণের সুযোগ পাওয়া যাবে।
  • আবার কেউ যদি ওয়েটিং-এ রয়েছেন, কিন্তু অটো আপগ্রেডের মাধ্যমে অন্য ট্রেনে আসন গ্রহণের সুবিধাও দেওয়া হয়। যদিও পুরোটাই নির্ভর করে অন্য ট্রেনের সিট সংরক্ষণের উপর।
  • আবার কোনো ব্যক্তি নামে বুক করা টিকিটও অন্য ব্যক্তির নামে বিনামূল নেই পরিবর্তন করা সম্ভব। তবে এই পরিবর্তন কিন্তু যাত্রার ২৪ ঘন্টা আগে বাধ্যতামূলক। এর জন্য প্রথমে যার নামে টিকিট কাটা রয়েছে তার একটি প্রিন্ট আউট বের করে কোনও নিকটতম রেলস্টেশনে গিয়ে পরিবর্তিত ব্যক্তির আইডি প্রুফ চেক করে তার আইডিতে পরিবর্তন করার সুবিধা দিয়ে থাকে ভারতীয় রেল।
  • এমনকি বোর্ডিং স্টেশন পরিবর্তনের সুযোগ দেয় ভারতীয় রেল। এক্ষেত্রেও যাত্রার ২৪ ঘন্টা আগে আবেদন করতে হবে। বোঝানোর জন্য বলা, ধরুন আপনাকে চিৎপুর রেলওয়ে স্টেশন থেকে একটি ট্রেন ধরতে হবে, কিন্তু কোনো কারণে আপনি সেখানে পৌঁছাতে পারবেন না। এই অবস্থায় ওই ট্রেনের রুট চেক করে ওই ট্রেন যে স্টেশন দিয়ে যাচ্ছে, সেই স্টেশনের কোন একটি দিয়ে আপনি ট্রেন ধরতে পারেন। তবে তার জন্য আপনাকে অনলাইনে গিয়ে বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে হবে।

ভারতীয় রেল (Indian Railways) বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক, পাশাপশি অনেক সহজলভ্য। ১৩৯ কোটির এই দেশে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগ রক্ষার ক্ষেত্রে ভারতীয় রেলওয়ে মাইলস্টোন ভূমিকা রাখে। ফলে রেল কর্তৃপক্ষ হামেশাই নতুন নতুন পরিষেবা নিয়ে আসে। তাই ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফ থেকে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া এই নতুন পরিষেবা গুলি গ্রহণ করে, আপনারা আপনাদের ভ্রমণ অভিজ্ঞতাকে ভ্রমণকে আরও অভূতপূর্ব করে তুলতে পারেন।