Home Uncategorized INDIAN RAILWAY: রেলের থ্রি টায়ার কোচেই ভারতীয় রেলের লাভ ২৩০ কোটি টাকা

INDIAN RAILWAY: রেলের থ্রি টায়ার কোচেই ভারতীয় রেলের লাভ ২৩০ কোটি টাকা

by Silpika Chatterjee
ac coach three tier, indian railway, profit

মহানগর ডেস্কঃ ভারতীয় অর্থবর্ষ (ECONOMY YEAR) ২০১৩ সাল থেকে এসি থ্রি টায়ার(AC THREE TIER COACH) কোচ ভারতীয় রেলে সংযুক্ত হয়েছে। ট্রেনগুলিতে এই কোচের সংযুক্তি রেলকে দিয়েছে ব্যাপক লাভ। অর্থবর্ষ ২০১৩ থেকে ২০২০ পর্যন্ত গোটা সময়টাই এসি থ্রি টায়ার একটানা ভারতীয় রেলকে(INDIAN RAILWAY) মোটা অঙ্কের লাভ উপহার দিয়েছে। এদিকে ট্রেনের বাকি কোচগুলি থেকে ভারতীয় রেলের লাভ কিছুই নেই। ফলত চিন্তায় পড়েছে ভারতীয় রেল। এই দুঃসময়ে আশার আলো দেখাচ্ছে এসি থ্রি টায়ার কোচগুলোই।

এসি থ্রি টায়ার ইকোনমি ক্লাসের বৈশিষ্ট্য হল এই কোচের আসন সংখ্যা। সাধারণ কোচের আসন সংখ্যা। সাধারণ কোচগুলোর আসন সংখ্যা ৭২। তুলনায় এই কোচের আসন সংখ্যা ৮৩টি। অর্থাৎ, সাধারণ কোচের তুলনায় এই কোচ বেশ বড়। আর সবচেয়ে বড় সুবিধা হল এই কোচের ভাড়া। এই কোচের ভাড়া সাধারণ কোচের তুলনায় ৬-৮ শতাংশ কম। এতসব সুবিধের জন্যই ভারতীয় রেল ধীরে ধীরে এই কোচ আরও উন্নত করেছে। আসতে চলেছে যাত্রীদের জন্য একগুচ্ছ সুবিধা।

ভারতীয় রেলের যাত্রীদের কাছে এই কোচ যে অত্যন্ত জনপ্রিয়, তার প্রমাণ রাজস্ব আদায়ের পরিপ্রেক্ষিতই পাওয়া যাচ্ছে। প্রায় ২১ লক্ষ যাত্রী এখনও পর্যন্ত সওয়ার করেছেন এই কোচে। ২৩০ কোটি টাকারও বেশি রাজস্ব ভারতীয় রেল এই কোচ থেকে লাভ করেছে। অর্থাৎ এই কোচ থেকে মোটা অঙ্কের লাভ হয়েছে।

সম্প্রতি অতিমারির কারণে ভারতীয় রেল দুঃসময় পার করেছে। বড় অঙ্কের ক্ষতির সম্মুখীন হয়েছে ভারতীয় রেল। বন্ধ একাধিক কনসেশন। তার মধ্যেই মোটা অঙ্কের লাভ দিয়েছে এই কোচগুলি। আগামী দিনেও এই লাভ অব্যহত রাখতেই তৎপর ভারতীয় রেল।

You may also like