Home Entertainment INDIAN RAILWAYS: বাজি নিয়ে রেল মন্ত্রকের নতুন নির্দেশিকা

INDIAN RAILWAYS: বাজি নিয়ে রেল মন্ত্রকের নতুন নির্দেশিকা

by Silpika Chatterjee
firecrackers, train, indian railways, west bengal

মহানগর ডেস্কঃ দীপাবলি আলোর উৎসব। অমাবস্যার অন্ধকার ঢেকে দিতে প্রতিটি বাড়িতে প্রদীপ, বাতি ইত্যাদির প্রজ্জ্বলন এই উৎসবের অন্যতম রীতি। শুধু প্রদীপ বা মোমবাতিই নয়। পাশাপাশি দীপাবলি বাড়ির খুদে থেকে বড় সকল সদস্যেরই বাজি ফাটানোর উৎসবও বটে। তাই দূর-দুরান্ত থেকে দীপাবলির উৎসবে ঘরে ফেরার সময়ে বাড়ির সদস্যদের জন্য বাজি আনতে চান অনেকেই । কেউ কেউ আবার সস্তায় বাজি কেনার জন্য দূরের মার্কেট থেকে বাজি আনা পছন্দ করেন। সেক্ষেত্রে ভরসা ট্রেন। এবার রেলমন্ত্রকের তরফে বাজি সংক্রান্ত নয়া নির্দেশ দেওয়া হয়েছে।

রেলের তরফে জানানো হয়েছে, ট্রেনে বাজি নিয়ে চলেফেরা করা শাস্তিযোগ্য অপরাধ। কাজেই ট্রেন সফরে বাজি না রাখার নির্দেশ দেওয়া হয়েছে রেলের তরফে। বাজি নিয়ে রেলের তরফে টুইট করা হয়েছে। সেখানে যাত্রীদের উদ্দেশ্য করে জানানো হয়েছে ট্রেনে বাজি বা দহনযোগ্য কোনও জিনিস নিয়ে সফর না করতে। এটি একটি শাস্তিযোগ্য অপরাধ বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি আলোর উৎসব সাবধানতা এবং সতর্কতার সঙ্গে পালন করতে বলা হয়েছে।

আতসবাজির প্রভাবে এমনিতেই পরিবেশের ব্যাপক ক্ষতি হয়। পাশাপাশি বাজি থেকে জীবন ও সম্পত্তির ক্ষতিও ঘটতে পারে। এই সমস্ত কারণের জন্য দেশের একাধিক জায়গায় বাজি নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। শব্দবাজি নিষিদ্ধ গোটা দেশ জুড়েই। এবার রেলমন্ত্রকও বাজি নিয়ে দিল নতুন নির্দেশিকা।

অন্যদিকে এই রা জ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে জানানো হয়েছে, রাজ্যে একমাত্র সবুজ বাজি পোড়ানো যাবে। এই বাজিতে বোরিয়াম নাইট্রেট কেমিক্যাল থাকতে পারে না, তাই এই বাজি সাধারণ বাজির তুলনায় কম পরিবেশ দূষণ ঘটায়। ফলত এই বাজির ক্ষেত্রেই মিলেছে রাজ্যের ছাড়পত্র।

You may also like