Home Featured German Ambassador: স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা ভারতীয়রা প্রতারক! বলছেন জার্মান রাষ্ট্রদূত 

German Ambassador: স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা ভারতীয়রা প্রতারক! বলছেন জার্মান রাষ্ট্রদূত 

by Anamika Nandi

মহানগর ডেস্ক: মঙ্গলবার জার্মান রাষ্ট্রদূত (German Ambassador) জানিয়েছেন, স্টুডেন্ট ভিসার জন্য জার্মানিতে আবেদন করা প্রায় ১০ থেকে ১৫ শতাংশ ভারতীয় ‘জালিয়াতি’ করে। এদিন সেখানকার ভারতীয় ছাত্রদের সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেছেন, প্রায় ৩০ হাজার ভারতীয় ছাত্র রয়েছে জার্মানিতে এবং তাঁরা সবাই খুব ভালো করছে। কিন্তু এসবের মাঝে একটি খারাপ জিনিস হল, এখনও ভারতে কিছু এজেন্ট রয়েছে যারা “জালিয়াতি” ভালো করতে পারে। যার দরুন জার্মান অথরিটি ছাত্রদের পাঠানো সমস্ত আবেদন পুঙ্খানুপুঙ্খভাবে খুঁটিয়ে দেখে। আর তারপর যাঁদের সেখানে যাওয়া উচিত বলে মনে করা হয়, তাঁরাই যায়।

ফিলিপ অ্যাকারম্যান বলেছেন, “কিছু ছাত্র তাঁদের ভিসা সময় মত পাননি। জার্মান বিশ্ববিদ্যালয়গুলিকে বলুন যে, এটি জার্মান দূতাবাসের দোষ। জার্মান সরকারও বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে এই নিয়ে কথা বলেছে”। এদিন জার্মান রাষ্ট্রদূত স্বীকার করে নিয়েছেন, “ভিসা পেতে বিলম্ব হচ্ছে”। তিনি বলেছেন, “আমরা ভিসার পরিস্থিতি নিয়ে অসন্তুষ্ট। ডেলিভারি দিতে পারছি না। সমাধান বার করতে আমাদের কনস্যুলেটদের সঙ্গে বসতে হচ্ছে। আশা করা হচ্ছে, বছরের শেষে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে”।

পাশাপাশি ফিলিপ জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার জার্মানির সঙ্গে বন্ধুত্ব গড়ে তুলতে আগ্রহী। এমনকি স্কোলজ বড় বহুপাক্ষিক ইভেন্টে ভারতের উপস্থিতি চায়।

You may also like