Home Featured Kiren Rijiju: ‘ভারতের বিচারব্যবস্থা ও বিচারপতিরা সম্পূর্ণ সুরক্ষিত,’ মন্তব্য রিজিজুর

Kiren Rijiju: ‘ভারতের বিচারব্যবস্থা ও বিচারপতিরা সম্পূর্ণ সুরক্ষিত,’ মন্তব্য রিজিজুর

by Anamika Nandi
Kiren Rijiju: 'ভারতের বিচারব্যবস্থা ও বিচারপতিরা সম্পূর্ণ সুরক্ষিত,' মন্তব্য রিজিজুর

মহানগর ডেস্ক: শনিবার কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju) বলেছেন, “ভারতবর্ষের বিচারব্যবস্থা (Judiciary) সবচেয়ে সুরক্ষিত রয়েছে। স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারেন বিচারপতিরা”। এদিকে গতকাল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা জানিয়েছেন, সোশ্যাল মিডিয়া এবং সংবাদমাধ্যমের কারণে কোনও মামলায় বিচার দিতে গেলে দু’বার ভাবতে হচ্ছে। রামানার মন্তব্যের পরিপ্রেক্ষিতে এদিন ভারতবর্ষের বিচারব্যবস্থা নিয়ে কথা বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

রিজিজুর বক্তব্য, ” ভারতের বিচারব্যবস্থা ও বিচারপতিরা সম্পূর্ণভাবে নিরাপদ রয়েছে। জোর গলায় আমি বলতে পারি, পৃথিবীতে কোথাও ভারতের মতো স্বাধীন বিচার ব্যবস্থা নেই। সাম্প্রতিক পরিস্থিতির পর্যালোচনা করে নিজের মতামত জানিয়েছেন রামানা”। তাঁর কথায়, ‘সারা পৃথিবীতে মিডিয়া ট্রায়ালের ঘটনা ঘটছে। সেই প্রেক্ষিতেই মন্তব্য করেছেন প্রধান বিচারপতি। এখনই তাঁর মন্তব্যকে ঘিরে আমি কিছু বলতে চাইছি না’।

উল্লেখ্য, সম্প্রতি বেশকিছু মামলার রায় নিয়ে জনগণের রোষের মুখে পড়েছেন শীর্ষ আদালতের বিচারপতিরা। নূপুর শর্মা সহ আরও নানা মামলার বিচার ঠিকঠাক হয়নি বলে নেটমাধ্যমে বিচারপতিদের আক্রমণ করেছেন বেশ কয়েকজন। আগেও এই বিষয়ে আওয়াজ তুলেছেন রামানা। শনিবার একটি অনুষ্ঠানে গিয়ে তিনি অভিযোগ করেন, অনেকেই এমন মন্তব্য করেছেন যার দরুন মামলায় রায় দিতে গিয়ে দ্বিতীয়বার ভাবতে হচ্ছে। এর ফলে গণতন্ত্র পিছিয়ে পড়ছে।

তাঁর বক্তব্য, এখনকার দিনে ইলেকট্রনিক মিডিয়ার কোনও বিশ্বাসযোগ্যতা নেই। সেখানে যা প্রকাশ করা হয় সেগুলও খুব তাড়াতাড়ি হারিয়েও যায়। মূলত সাম্প্রতিককালে দেশে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে তার পরিপ্রেক্ষিতেই তিনি এই ধরনের মন্তব্য করেছেন। বিশেষজ্ঞদের মতে, এই আবহে বিচারপতির উদ্বিগ্ন হওয়া স্বাভাবিক।

You may also like