International Mother Language Day 2022 : আত্মত্যাগের দিন একুশে ফেব্রুয়ারি, জানেন কি এই বিশ্বে ঠিক কত মানুষ বাংলা ভাষায় কথা বলেন?

73
আত্মত্যাগের দিন একুশে ফেব্রুয়ারি

মহানগর ডেস্ক : ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ থেকে বেশ কয়েক বছর আগে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর বাঙালির রক্তে উঠেছিল চেতনা। ভাষার জন্য আত্মত্যাগ আত্ম বলিদানে ব্রতী বাঙালি সেদিন জেগে উঠেছিল বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা দিতে। রাষ্ট্রসঙ্ঘের স্বীকৃতির পর থেকে ভাষাভাষীর মানুষ এই দিনটি পালন করে আসছে।

কিন্তু জানেন কি আমাদের এই মাতৃভাষা বাংলা ভারত এবং বাংলাদেশ ছাড়াও আর্থিক কতগুলি দেশে ব্যবহৃত হয়। ঠিক কতগুলি দেশের মানুষ আমাদের এই বাংলা ভাষায় কথা বলে। বাংলা ভাষাকে ব্যবহার করে নিজেদের প্রতিদিনের ভাষা হিসেবে? সেই তথ্য কি জানা আছে? তাহলে চলুন দেখে নেওয়া যাক বাংলা ভাষা সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

– বিশ্বের নিরিখে পঞ্চম সবথেকে বেশি ব্যবহৃত ভাষা হল বাংলা। বিশ্বজুড়ে প্রায় ৩০ কোটিরও বেশি মানুষ প্রতিদিন বাংলা ভাষায় কথা বলেন। বাংলা ভাষা ব্যবহারকারী চার কোটি বেশি মানুষ ছড়িয়ে রয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। শুধু তাই নয় এই বিশ্বে এমন কোনও দেশ খুঁজে পাওয়া যাবে না যেখানে বাংলা ভাষা ব্যবহার করা হয় না।

-এই বাংলা ভাষার উৎপত্তি হয়েছে প্রাচীন সংস্কৃত ভাষা থেকে। এর বয়স কিন্তু অত্যন্ত প্রাচীন প্রায় ১৩ হাজার বছর আগে বাংলা ভাষার উৎপত্তি হয়েছে। একটি ইন্দো-আর্য ভাষা। প্রধানত দক্ষিণ এশিয়ার বাঙালি জাতির এই ভাষাটি কে প্রধান ভাষা হিসেবে ব্যবহার করে থাকে। বাংলাদেশ ছাড়াও ভারতের ত্রিপুরা ,আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ,ঝাড়খন্ড,পশ্চিমবঙ্গ,বিহার,মেঘালয়,মিজরাম ,ওড়িশা ইত্যাদি রাজ্যগুলিতে বাংলা ভাষার প্রচলন রয়েছে বিপুলভাবে।

– বিশ্বের অন্যতম প্রাচীন এবং মিষ্টি ভাষা হিসেবে গণ্য করা হয় বাংলা ভাষা। যে কারণে এই ভাষা স্বীকৃতি পেয়েছে ইউনাইটেড নেশনের দরবারে।

– তবে ভারত বাংলাদেশ ছাড়াও পাকিস্তানেও বহু বাংলাভাষীর মানুষ রয়েছেন। প্রতিদিন প্রায় ২১ লাখ মানুষ পাকিস্তানের করাচিতে বাংলা ভাষায় কথা বলেন। শুধু তাই নয় করাচি সিটি কর্পোরেশনের অন্যতম অফিসিয়াল ভাষা হল বাংলা ভাষা।

– ব্রিটেনে পঞ্চম প্রধান ভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলা ভাষা। ইংল্যান্ডের প্রতি জনসংখ্যার একজন বাংলা ভাষায় কথা বলেন। এছাড়া মধ্যপ্রাচ্য ,মার্কিন যুক্তরাষ্ট্র ,অস্ট্রেলিয়া,আফ্রিকা প্রতিটি স্থানে বাংলা ভাষা এবং বাঙালি খুঁজে পাওয়া খুবই সাধারন ব্যাপার।

– বাকিংহাম,লন্ডন-নিউইয়র্ক ইত্যাদি শহরগুলিতে বাংলা সংবাদপত্র প্রকাশিত হয় প্রতিদিন। এছাড়া রেডিও টিভিতে সম্প্রচার বাংলা শিক্ষালয় রয়েছে বেশকিছু।

International Mother Language Day 2022