স্নাতক স্তরের পড়ুয়াদের ইন্টার্নশিপ বাধ্যতামূলক, নয়া নির্দেশিকা কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের

118

মহানগর ডেস্ক: স্নাতক স্তরেও ইন্টার্নশিপ বাধ্যতামূলক। ইউজিসির পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়াদেরও বাধ্যতামূলক ভাবে গবেষণার জন্য ইন্টার্নশিপের আবেদন করতে হবে। তৈরি হয়ে গিয়েছে নির্দেশিকা। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফ থেকে এই নয়া নির্দেশিকায় বলা হয়েছে, ২০২০’র জাতীয় শিক্ষানীতির গাইডলাইন অনুসরণ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্দেশিকা অনুযায়ী, স্নাতক স্তরের শিক্ষার্থীদের এবার থেকে এক বছর পড়াশোনার পরে সার্টিফিকেট দেওয়া হবে। দু’বছর পর পাবে ডিপ্লোমা। তার জন্য ৮-১০ সপ্তাহ ইন্টার্নশিপ করতে হবে। এর ফলে ১০ ক্রেডিট পয়েন্ট দেওয়া হবে। সেইসঙ্গে বলা হয়েছে, পড়ুয়ারা চাইলে ডিপ্লোমা পাওয়ার পরে পড়াশুনায় ইতি টানতে পারেন। দ্বিতীয় এবং চতুর্থ সেমিস্টারের পর দু’বার ৮-১০ সপ্তাহ গবেষণার ইন্টার্নশিপ করবে পড়ুয়ারা।

তারপর তাঁরা সংশ্লিষ্ট ডিগ্রি পাওয়ার যোগ্য হবে। সম্প্রতি ইউজিসির পক্ষ থেকে পিএইচডি করার নিয়মকানুনে বদল আনা হয়েছিল। একটি খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছিল। বলা হয়েছিল, চার বছরের স্নাতক পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের পিএইচডি করতে হলে, থাকতে হবে ১০-এর মধ্যে ন্যূনতম ৭.৫ কিউমুলেটিভ গ্রেড পয়েন্ট। এদিন ইউজিসির নয়া নির্দেশিকা অনুযায়ী, গবেষণার জন্য স্নাতক স্তরের পড়ুয়াদের বাধ্যতামূলকভাবে ইন্টার্নশিপের আবেদন করতে হবে।