Iran: বিজ্ঞাপনে মহিলা প্রদর্শন নিষিদ্ধ, ফরমান জারি ইরান সরকারের

49

মহানগর ডেস্ক: পাহাড় ঘেরা রাস্তা ধরে দূরন্ত গতিতে গাড়ি নিয়ে ছুটে চলেছে ঢিলাঢালা লাল হিজাব (Hijab) পরিহিতা এক মহিলা (Woman)। দেখা যাচ্ছে তার হাসি হাসি মুখ। মাঝে একবার চোখ মেরে নিল তার আকাঙ্খিত বস্তুটির দিকে। এরপর গাড়ি যখন ঠিক পাহাড়ের পাদদেশে এসে থামল সে তার গাড়িতে রাখা চকলেট স্টিক আইসক্রিমে (Ice Cream) লাস্যময়ী ভঙ্গিতে কামড় বসিয়ে দিলেন। এটি মূলত ইরানের একটি আইসক্রিম সংস্থার বিজ্ঞাপনী(Advertisement) টিজার। আর সেটি প্রকাশ্যে আসা মাত্রই ক্ষেপে ওঠে ইরানের কট্টরপন্থী শাসক দল। প্রশাসনের রোষের (Outrage) মুখে পড়েছে বিজ্ঞাপন এবং ওই নারী (Commmercial)। এরপর দেশের যে কোনও বিজ্ঞাপনী প্রচারে মহিলাদের অভিনয় করা যাবে না (Ban) বলে জানিয়ে দেন ইরানের সংস্কৃতি মন্ত্রক (Ministry of Culture) এবং ইসলামিক গাইডেন্স (Islamic Guidance)। প্রতিটি বিজ্ঞাপনী সংস্থাকে চিঠি লিখে সেই নিষেধাজ্ঞার কথা জানিয়েছে সেদেশের সংস্কৃতি মন্ত্রক। শুধু তাই নয়, ওই বিজ্ঞাপনে হিজাব পড়া মহিলার মুখ দেখা যাওয়াকে কেন্দ্র করে বিজ্ঞাপনী সংস্থা ‘ডমিনোর’ বিরুদ্ধে মামলা দায়ের করার জন্যও ইসলামীয় ধর্মগুরুরা নির্দেশ দিয়েছেন সরকারি আধিকারিকদেরকে।

এরপরই আধিকারিকরা নড়ে চড়ে বসে। বিজ্ঞাপনটির বিরূদ্ধে শালীনতা লঙ্ঘনকারী এবং মহিলাদের মূল্যবোধের অবমাননা ঘোষণা করে বিজ্ঞাপন থেকে মহিলাদের ব্যান করেছে।

উল্লেখ্য ১৯৭৯ সালে ইসলামের অভ্যুত্থানের পর থেকেই ইরানের কট্টরপন্থী মুসলিম সরকার মহিলাদেরকে হিজাব পড়ার আইনি নোটিশ জারি করে। বলা হয় কোনও মহিলা হিজাব ছাড়া জনসমাজে আসতে পারবে না। কিন্তু সে দেশে বসবাসকারী স্বাধীনচেতা মহিলারা এই সিদ্ধান্তের বিরোধিতা করে একাধিকবার হিজাবহীন অবস্থায় বিক্ষোভ দেখায়। যদিও তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় প্রশাসন। তারপরও এই বিজ্ঞাপনে মহিলাদেরকে প্রদর্শন একপ্রকার সরকার বিরোধী কাজ বলে মনে করছে ইরান। তাই এই ঘটনাকে ঢাল করে ইরানের কট্টরপন্থী সরকার মহিলাদের হিজাবের ব্যবহারে কড়া নীতি চালু করতে চাইছে বলে মত ওয়াকিবহাল মহলের।