Home Featured Uttarpradesh: ‘বুলডোজার দিয়ে বাড়ি ভেঙে ফেলা বেআইনি’, যোগী সরকারকে আক্রমণ অবসরপ্রাপ্ত বিচারপতির

Uttarpradesh: ‘বুলডোজার দিয়ে বাড়ি ভেঙে ফেলা বেআইনি’, যোগী সরকারকে আক্রমণ অবসরপ্রাপ্ত বিচারপতির

by Anamika Nandi
Uttarpradesh: 'বুলডোজার দিয়ে বাড়ি ভেঙে ফেলা বেআইনি', যোগী সরকারকে আক্রমণ অবসরপ্রাপ্ত বিচারপতির

মহানগর ডেস্ক: এলাহাবাদ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির কথায়, বুলডোজার দিয়ে বাড়ি ভেঙে ফেলা বেআইনি। রবিবার উত্তরপ্রদেশের (Uttarpradesh) প্রয়াগরাজে মহম্মদ জাভেদ নামে এক ব্যক্তির বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আগেই তাকে বাড়ি ছেড়ে যাওয়ার জন্য নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু তাতেও এই ঘটনা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। বিজেপির সাসপেন্ডেড নেত্রী নূপুর শর্মার (Nupur Sharma) হজরত মহম্মদকে নিয়ে কুরুচিকর মন্তব্যের পর দেশের নানা জায়গায় হিংসাত্মক ছবি ফুটে উঠেছে। বিগত দিনে ক্ষোভে ফেটে পড়েছে ইসলামিক দুনিয়া। এরমধ্যে প্রতিবাদ মিছিলের অন্যতম মুখ জাভেদের বাড়ি ভেঙে ফেলেছে সরকার (Yogi Government)। তা বেআইনি বলে আওয়াজ তুলেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি (Retired Judge) গোবিন্দ মাথুর।

সরকারের পক্ষ থেকে মহম্মদ জাভেদের বাড়ি ভেঙে ফেলা নোটিস আগেই পাঠানো হয়েছিল। বলা হয়েছিল, বাড়িটি অবৈধভাবে নির্মিত হয়েছে। রবিবার অবশেষে বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয় তার বাড়ি। এলাহাবাদ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বলেন, ‘ভারতে বেআইনিভাবে নির্মিত বাড়ির সংখ্যা প্রায় কোটির উপরে। পুলিশি হেফাজতে থাকা এক ব্যক্তির বাড়ি কোনওমতেই এভাবে ভেঙ্গে ফেলা যায় না’।

আরও পড়ুন: ২০১৪ প্রাইমারি টেট-এ CBI তদন্তের নির্দেশ, চাকরি থেকে বরখাস্ত শতাধিক

প্রসঙ্গে তিনি বলেন, রাজ্য সরকার তাহলে আইনের শাসন মানছে কিনা! তা নিয়ে প্রশ্ন উঠে যায়। উল্লেখ্য, ২০২০-তে নাগরিকত্ব সংশোধনী আইনে বিরোধিতায় যারা অভিযুক্ত ছিলেন, তাদের বাড়িতে ‘নেম অ্যান্ড শেম’ লিখে পোস্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। যার প্রতিবাদে মাথুর সরকারের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছিলেন। তাঁকে সমর্থন জানিয়ে কোর্টের পক্ষ থেকেও ওই ঘটনাকে অমানবিক ও ব্যক্তি স্বাধীনতার পরিপন্থী বলা হয়েছিল। এবার বুলডোজার দিয়ে বাড়ি ভাঙার বিষয়ে তাঁর মন্তব্যকে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

You may also like