শুক্রবারও চলবে বৃষ্টি, শীতের মাঝে ফের বাধা হয়ে দাঁড়াল নিম্নচাপ

17

মহানগর ডেস্ক: জাওয়াদের রেশ কাটিয়ে সবেমাত্র শান্তির মুখ দেখছিল বঙ্গবাসী। কিন্তু তাতেও রেহাই মিলল না। নিজস্ব দাপট দিয়ে ফিরে এল আবারও বৃষ্টি। যার ফলে বেজায় চটেছে বাঙালি। কেননা শীত তেমন না পরে অসময়ে বৃষ্টি মোটেই ভাল লাগে না কারোর। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় চলবে বৃষ্টিপাত।

আবহাওয়া দফতরের কর্তারা জানাচ্ছেন, কলকাতা সহ দক্ষিণবঙ্গের ছয়টি জেলা যথা – পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা ও হাওড়ায় শুক্রবারও দিনভর বৃষ্টি হবে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ার কিছুটা উন্নতির সম্ভবনা রয়েছে।

জানা যাচ্ছে, এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। হঠাৎই আবার বৃষ্টিপাতের কারণ কি? এই প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরের উপর আবার একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে। যার জেরেই দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

কবে শীত পড়বে? সেই প্রশ্নের উত্তরে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এই নিম্নচাপের রেখা সামান্য সরলেই শীতের হাওয়া প্রবেশ করবে বাংলায়। মূলত পূর্বালি হাওয়ার দাপট কমলেই উত্তরে হাওয়া প্রবেশ করবে। তার জন্য মনে করা হচ্ছে চলতি সপ্তাহের শেষ এই বাংলায় পারদ পতন ঘটবে। জাঁকিয়ে শীত অনুভব করবে বঙ্গবাসী।