WORLD CUP QUALIFIERS: ইউরো চ্যাম্পিয়ন ইতালি অথবা রোনাল্ডোর পর্তুগাল, একটি দলই পাবে কাতার বিশ্বকাপের টিকিট!

52

মহানগর ডেস্ক: একটি দল বর্তমান ইউরো চ্যাম্পিয়ন। অপরটি গতবারের ইউরোপ সেরা। কিন্তু এবার দুর্ভাগ্য, এই দুই দলের যে কোনও একটিকে খেলতে দেখাবে বিশ্বকাপে। হয় ইতালি, না হয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল, কার ভাগ্যে বিশ্বকাপের শিঁকে ছেঁড়ে, সেটাই এখন দেখার। তবে এটা নিশ্চিত, কাতার বিশ্বকাপের মূল পর্বে ওঠা হবে না ইউরোপের দুই ফেভারিট দলের একটির। এই দুই দলের মধ্যে যে কোনও একটি দলই পাবে কাতারের টিকিট।

ইউরোপিয়ান বাছাই পর্বের প্রথম রাউন্ড শেষ হয়ে গিয়েছে। ১০টি গ্রুপের সেরা ১০টি দল এরই মধ্যে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলেছে। তবে গ্রুপ রানার্স হওয়ার কারণে চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে পারেনি ইউরোর সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ন ইতালি এবং পর্তুগাল। এদিনই অনুষ্ঠিত হয়েছে প্লে-অফের ড্র। প্লে-অফে প্রতি গ্রুপের রানার্স এবং উয়েফা নেশন্স লিগের সেরা দুই গ্রুপ চ্যাম্পিয়নকে নিয়ে মোট ১২টি দল গঠন করা হয়েছে। এর মধ্যে চারটি করে দল নিয়ে আবার একটি করে গ্রুপ করা হয়েছে। এই পর্বকে বলা হচ্ছে ‘পাথ’। প্রতি পাথে চারটি দল হলেও দুটি করে দল মুখোমুখি হবে সেমিফাইনালে এবং বিজয়ী দল দুটি মুখোমুখি হবে ফাইনালে।

এই হিসেবে পাথ-সি তে পড়ে গিয়েছে ইতালি এবং পর্তুগাল। সেমিফাইনালে পর্তুগাল মুখোমুখি হবে তুরস্কের এবং ইতালি মুখোমুখি হবে উত্তর ম্যাসিডোনিয়ার। যদি ইতালি এবং পর্তুগাল সেমিফাইনাল জিতে উঠতে পারে ফাইনালে, তাহলে বিশ্বকাপে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে এই দুই দল। তখন বিজয়ী দল পাবে কাতারের টিকিট, পরাজিত দলকে অপেক্ষা করতে হবে পরবর্তী বিশ্বকাপের বাছাই পর্ব পর্যন্ত।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও খেলতে পারেনি। ইউরোপিয়ান বাছাই পর্বই উৎরাতে পারেনি তারা। এবার যেভাবে ইউরো জিতেছিল, তাতে মনে হয়েছে ইতালিকে রুখবে সাধ্য কার? কিন্তু কাতার বিশ্বকাপের বাছাইপর্বে ‘সি’ গ্রুপে তারা হয়ে গিয়েছে রানারআপ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে সুইৎজারল্যান্ড। অন্যদিকে ইউরোর আগের আসরের এবং উয়েফা নেশন্স লিগের প্রথম আসরের চ্যাম্পিয়ন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল বাছাই পর্বে খেলেছে ‘এ’ গ্রুপে। তাদেরকে পেছনে ফেলে গ্রুপ সেরা হয়েছে সার্বিয়া। যার ফলে প্লে-অফে খেলতে বাধ্য হচ্ছেন রোনাল্ডো-ব্রুনো ফার্নান্দেজরা। শুধু তাই নয়, কাতার বিশ্বকাপই হতে পারে সিআর সেভেনের শেষ বিশ্বকাপ। কিন্তু যদি খেলতেই না পারেন, তাহলে একটা আক্ষেপ নিয়েই হয়তো বিদায় নিতে হবে এই মহাতারকাকে।

প্লে-অফের ড্র

পাথ-এ (সেমিফাইনাল)
স্কটল্যান্ড-ইউক্রেন
ওয়েলস-অস্ট্রিয়া

পাথ-বি (সেমিফাইনাল)
রাশিয়া-পোল্যান্ড
সুইডেন-চেক প্রজাতন্ত্র

পাথ-সি (সেমিফাইনাল)
ইতালি-উত্তর ম্যাসিডোনিয়া
পর্তুগাল-তুরস্ক

সবক’টি গ্রুপের ফাইনাল: সেমির বিজয়ী দুই দল